channel 24

সর্বশেষ

  • উপজেলা নির্বাচন ছিল একতরফা, যা গণতন্ত্রের জন্য অশনিসংকেত: ইসি মাহবুব

  • রূপপুর বিদ্যুৎকেন্দ্রে রাশিয়া থেকে ৫২৩ কোটি ৯০ লাখ টাকার...

  • ইউরেনিয়াম কেনার অনুমোদন সরকারের ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির

  • রোহিঙ্গাদের মিয়ানমার ফেরাতে সৌদিতে ৬০ বিদেশি কূটনীতিকের কাছে...

  • সহায়তা চাইলো বাংলাদেশ; রিয়াদে ব্রিফ করেছেন রাষ্ট্রদূত গোলাম মসিহ

  • খালেদা জিয়ার জামিন আটকে রেখেছে সরকার: মির্জা ফখরুল...

  • আদালত মুক্তি দিলে সরকারের কিছু করার নেই: ওবায়দুল কাদের

  • মুক্তিযোদ্ধাদের ন্যূনতম বয়স নিয়ে হাইকোর্টের রায় বহাল রেখেছেন...

  • চেম্বার আদালত; আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানি ২৩ জুলাই

বিশ্বকাপে অংশ নেয়া শ্রীলঙ্কা দলের পরিসংখ্যান

বিশ্বকাপে অংশ নেয়া শ্রীলঙ্কা দলের পরিসংখ্যান

৯৬-র বিশ্বচ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। এরপর ২০০৭ আর ১১ আসরে টানা দুবার ফাইনাল খেললেও শিরোপা ছিল অধরা। এবারের আসরে লঙ্কান স্কোয়াড নিয়ে খুব একটা আশাবাদী হবার সুযোগ নেই। দলের ৭ ক্রিকেটারের প্রথম বিশ্বকাপ ম্যাচ খেলার অভিজ্ঞতায় এগিয়ে পেসার লাসিথ মালিঙ্গা। বিশ্বকাপ ক্রিকেটের দ্বাদশ আসরের দল পরিচিতির ধারাবাহিক আয়োজনের আজ জানব শ্রীলঙ্কার সম্ভাবনা আর সীমাবদ্ধতার কথা।

বিশ্বকাপের অন্যতম সেরা কিংবদন্তি ৯৬ আসরে লঙ্কান দাপট। রানাতুঙ্গা-ডি সিলভা আর জয়সুরিয়ারদের অনবদ্য দলটা অপরাজিত চ্যাম্পিয়ন। এরপর পেরিয়েছে প্রায় ২ যুগ। এখনো লঙ্কানরা ক্রিকেটীয় তৃপ্তির খোজে ফিরে যান সেই ৯৬-এ।

মাঝে ২০০৭ আর ১১ আসরে টানা দুবার ফাইনাল খেললেও ব্যর্থ শ্রীলঙ্কা। হারানো রাজত্ব ফিরে পাবার মিশটা কঠিনতম হয়েছে ২০১৯ এ এসে। অভিজ্ঞতার সেই ভার নেই, তারুণ্যের শক্তি প্রশ্ন সাপেক্ষ, র‍্যাঙ্কিং কিংবা সাম্প্রতিক ফর্ম সব বিচারে এবারের বিশ্বকাপে নিচের সারির দল শ্রীলঙ্কা।

বিশ্বকাপ স্কোয়াড ঘোষণায় এসএলসি চমক দিয়েছে গেল অক্টোবর পর্যন্ত অধিনায়কত্বে থাকা দিনেশ চান্দিমাল, অভিজ্ঞ উপুল থারাঙ্গা, নিরোশান ডিকভেলা, অফ স্পিনার আকিলা ধণঞ্জয়া, এবং ওপেনার দানুস্কা গুণাতিলকে বাইরে রেখে।

দলের ৭ ক্রিকেটারের বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা নেই। আর অভিজ্ঞতায় সবচেয়ে এগিয়ে চতুর্থ বিশ্ব আসর খেলার অপেক্ষায় থাকা লাসিথ মালিঙ্গা। সর্বাধিক ২১৮ ওয়ানডেও খেলেছেন লঙ্কান ফাস্ট বোলার। অপরদিকে মাত্র ৫ ওয়ানডে খেলেই স্বপ্নের দলে অভিস্কা ফার্নান্দো আর ইসুরু উদানা।

২০১৫-র মার্চে সবশেষ ওয়ানডে খেলা দিমুথ করুণারত্নে প্রত্যাবর্তনেই পেয়েছেন অধিনায়কত্ব। ইংল্যান্ড জয় করতে দল তাকিয়ে থাকবে অ্যাঞ্জেলো ম্যাথিউস, লাসিথ মালিঙ্গা আর থিসারা পেরেরাদের ব্যাট-বলের পারফরমেন্সের দিকে।

ইংল্যান্ডের কন্ডিশন পরীক্ষা নেবে দলটার তরুণ পেসারদের। বিশ্বকাপের সব আসরে অংশ নেয়া শ্রীলঙ্কার ওয়ানডে র‍্যাঙ্কিং ৯। খেলেছে মোচ ৭৩ ম্যাচ আর জয় ৩৫টায়।

১৯৯৬ আসরে কেনিয়ার বিপক্ষে ৩৯৮ রান বিশ্বকাপে লঙ্কানদের সর্বোচ্চ দলীয় স্কোর। আর তাড়া করায় সেরা সংগ্রহ ৩১২।ব্যাট হাতে সর্বাধিক রান, সেঞ্চুরি আর গড়ের রেকর্ডটা কিংবদন্তি কুমার সাঙ্গাকারার। ম্যাচ খেলার অভিজ্ঞতায় সবার ওপরে মাহেলা জয়বর্ধনে। চার বছর আগের আর পরের বিশ্ব আসরে দুই গ্রেটের থাকা না থাকা দলটার জন্য বড় ধাক্কা।

দল যেমনই করুক স্পটলাইটে থাকবেন কোচ চন্ডিকা হাথুরুসিংহে। বিশ্বকাপে দলের কৌশল নির্ধারণে হাথুরু চমক দেখার অপেক্ষায় লঙ্কানরা।

লিগ পর্বের ম্যাচে জুনের প্রথম দিন নিউজিল্যান্ডের বিপক্ষে লড়বে শ্রীলঙ্কা আর শেষ ম্যাচ ভারতের বিপক্ষে ৬ জুলাই।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

স্পোর্টস 24 খবর