channel 24

সর্বশেষ

  • জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনে যোগ দিতে...

  • নিউইয়র্ক যাওয়ার পথে যাত্রাবিরতিতে লন্ডনে প্রধানমন্ত্রী

  • কক্সবাজারের উদ্দেশে সড়ক পথে আ.লীগের সাংগঠনিক সফর শুরু...

  • নির্বাচনে জনপ্রিয় ব্যক্তিদের মনোনয়ন দেয়া হবে: কুমিল্লায় সেতুমন্ত্রী

  • রেলপথের মতো সড়কপথের প্রচারণাতেও ব্যর্থ হবে আ.লীগ: রিজভী

  • ২০১৮'র শেষ অথবা ২০১৯'র শুরুতে জাতীয় নির্বাচন: সিইসি...

  • আইনগত ভিত্তি পেলেই ইভিএম ব্যবহার করা হবে

  • নরসিংদীতে ব্রহ্মপুত্র নদে নৌকাডুবি; ভাইবোনসহ ৩ জনের মৃত্যু

আজ পর্দা উঠছে ১৮ তম এশিয়ান গেমসের

আজ পর্দা উঠছে ১৮ তম এশিয়ান গেমসের

আজ পর্দা উঠছে এশিয়ান গেমসের ১৮তম আসরের। জাকজমকপূর্ণ উদ্বোধনী অনুষ্ঠানে বরণ করে নেয়া হবে এশিয়ার দেশগুলোকে। মার্চ পাস্টে বাংলাদেশ সহ অংশ নিচ্ছে ৪৫ দেশের সাড়ে ৬ হাজার অ্যাথলিট। যেখানে বাংলাদেশের পতাকা হাতে থাকবেন এসএ গেমসে স্বর্ণ জয়ী ভারোত্তলক মাবিয়া আক্তার।

১৯৬২ থেকে ২০১৮ অর্ধ যুগেরও বেশি সময় পর এশিয়ান গেমস ফিরছে ইন্দোনেশিয়ায়। আরো নির্দিষ্ট করে বললে জাকার্তায়।

মূল ভেন্যু গেলরা বাং কার্নো স্টেডিয়াম পরিণত হবে ১২০ মিটার দৈর্ঘ্য, ৩০ মিটার প্রস্থ আর ২৬ মিটার উচ্চতার বিশাল ক্যানভাসে। যে ক্যানভাস রঙ্গীন হবে অনুষ্ঠানের পরিচালক ভিষ্ণুতামার তুলির আঁচরে। পাহাড়, ঝর্ণা, গাছপালা, ফুলে ফুটে উঠবে ইন্দোনেশিয়ার প্রকৃতি। শতাধিক অর্কেস্ট্রার সম্মোহনী সুরে এক সঙ্গে চার হাজার নৃত্য শিল্পী পারফর্ম করবেন সেখানে। বিখ্যাত কোরিয়গ্রাফার ড্যানি মালিক আর ইকো সুপ্রিয়ানন্তোর ২ মাস ধরে  চলমান শ্রম আর ঘামের ফসল হবে এই পারফরম্যান্স।

আঙ্গুন, রাইসা,তুলুসদের মত আন্তর্জাতিক সঙ্গীত শিল্পীরা গাইবেন। আসরের থিম সং মেরয় বিনত্যাং অর্থাৎ তারার পানে ছুটে চলো বিমোহিত করবে স্টেডিয়ামের প্রায় ৮০ হাজার দর্শক।

যথারীতি থাকবে মার্চ পাস্ট। যেখানে অংশ নেবে ৪৫ দেশের প্রায় সাড়ে ৬ হাজার অ্যাথলেট। আলোচনায় থাকবে উত্তর আর দক্ষিণ কোরিয়ার একীভূত কন্টিনজেন্ট। আর বাংলাদেশের পতাকা হাতে দেখা যাবে মাবিয়া আক্তার সীমান্তকে।

আসরের উদ্বোধন করবেন ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি জোকো উইদোদো।

১৫ জুলাই জন্মস্থান দিল্লি থেকে যাত্রা শুরু করা এশিয়াডের মশাল ৫৪ শহর আর ১৮ হাজার কিলোমিটার দূরত্ব অতিক্রম করে নিভে যাবে এখানে। সঙ্গে বাজবে শুরুর শেষের ঘন্টা।

জাকার্তার পরতে পরতে উৎসবের রং। উপলক্ষ হয়ে অপেক্ষায় এশিয়ার সর্ববৃহৎ ক্রীড়াযজ্ঞ। যা কিনা একই সুতোয় বেধেছে সর্ববৃহত মহাদেশের দেশগুলোকে। তবে বালিতে ভয়াবহ ভূমিকম্প, অবকাঠাময় ফাটল, সন্ত্রাসী হামলার হুমকীর চ্যালেঞ্জ থাকছে আয়োজকদের।

 

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

স্পোর্টস 24 খবর