channel 24

সর্বশেষ

  • তথ্য প্রযুক্তি আইনের মামলায় গ্রেপ্তার অভিনেত্রী নওশাবার জামিন

  • ২১ আগস্ট গ্রেনেড হামলায় জিয়া পরিবার জড়িত: প্রধানমন্ত্রী...

  • বঙ্গবন্ধু ‌এভিনিউয়ে নিহতদের প্রতি অস্থায়ী বেদিতে শ্রদ্ধা

  • সড়ক দুর্ঘটনা: গোপালগঞ্জে আলাদা স্থানে ৫ জনসহ সারা দেশে নিহত ১২

  • সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে উদযাপিত হচ্ছে ঈদুল আজহা

  • ঈদযাত্রায় সড়ক, রেল ও নৌপথে মানুষের উপচেপড়া ভিড়...

  • যানবাহন সংকটে যাত্রীদের ভোগান্তি; দেরিতে ছাড়ছে বেশিরভাগ ট্রেন

  • ঈদযাত্রা ভোগান্তিহীন ও নিরাপদ করতে ব্যর্থ সড়ক পরিবহনমন্ত্রী: রিজভী

  • পশুর হাটে চাঁদাবাজি বন্ধে তৎপর আইনশৃঙ্খলা বাহিনী: ডিএমপি

চমক ছাড়াই শেষ হল ইংলিশ প্রিমিয়ার লিগের ট্রান্সফার ইউন্ডো

চমক ছাড়াই শেষ হল ইংলিশ প্রিমিয়ার লিগের ট্রান্সফার ইউন্ডো

শেষ দিনে কোন চমক ছাড়াই পর্দা নামলো ইংলিশ প্রিমিয়ার লিগের ট্রান্সফার ইউন্ডোর। ম্যানচেস্টার ইউনাইটেড, টটেনহ্যামের নিরবতার বিপরীতে শেষ মুহুর্তে সরব এভারটন, ফুলহ্যামের মতো মাঝাড়ি দলগুলো। গত আট বছরের তুলনায় এবার সবচে কম অর্থ ব্যয় করেছে ক্লাবগুলো। যেখানে সবচে বেশি খরচ চেলসির। দামী সাইনিং অখ্যাত গোলরক্ষক কেপা আরিজাবালাগা।

ইউরোপের অন্য দেশগুলোর গ্র্রীষ্মকালীন ট্রান্সফার শেষ হতে যখন ঢের দেরি, তখন সবার আগেই পর্দা নামলো ইংলিশ লিগের দলবদলের। মৌসুম শুরুর আগেই এবার দল বদল শেষ করতে সম্মত হয়েছিলো ইংলিশ ক্লাব গুলো। তারই প্রেক্ষিতে ৯ আগস্টে শেষ হলো সব ব্যস্ততা।

যেখানে এবার বড় দলগুলো থেকে এগিয়ে মাঝাড়ি ক্লাবগুলো। শেষ দিনে যেমন ম্যান ইউ, টটেনহ্যামের নিস্পৃহতার মাঝেই বার্সেলোনা থেকে ইয়েরি মিনা ও আন্দ্রে গোমেজকে দলে ভেরালো এভারটন। আর ফুলহ্যাম শেষ মুহুর্তে সাইন করিয়েছে ৫ ফুটবলার। বিপরীতে টটেনহ্যাম এবার কোন দলবদলই করে নি। মাত্র ১ ট্রান্সফারে নিষ্প্রভ ছিলো ম্যানচেস্টার ইউনাইটেডও। 

খরচের দৌড়ে এবিার সবার থেকে এগিয়ে লিভারপুল। ৪ ফুটবলার দলে ভেরাতে রেডদের ব্যয় ১৬৪ মিলিয়ন পাউন্ড।    ৩ ফুটবলার কিনতে চেলসির খরচ ১২৪ মিলিয়ন। এরপরের ৪ দল যথাক্রমে লেস্টার, ফুলহ্যাম, ওয়েস্টহ্যাম ও এভারটন। সবচে বেশি ৯ ফুটবলার কিনেছে ওয়েস্ট হ্যাম, মাত্র ৮৯ মিলিয়নে। 

লিগের দামি ফুটবলার অখ্যাত গোলরক্ষক কেপা আরিজাবালাগা। যাকে উড়িয়ে আনতে অ্যাথলেটিক বিলবাওকে ৭২ মিলিয়ন পাউন্ড রিলিজ ক্লজ দিয়েছে চেলসি। ৬১ মিলিয়নে লেস্টার থেকে ম্যান সিটিতে এসেছেন রিয়াদ মাহরেজ। আরেক দামী গোলরক্ষ অ্যালসন বেকার এবার খেলবেন লিভারপুলে। ৫৬ মিলিয়নে এসেছেন রোমা থেকে। এছাড়াও ৫০ মিলিয়নের ওপরে ট্রান্সফার ফি নাবি কেইটা, ফ্রেড ও জর্জিনিওর। 

বিবিসির ভাষায় এবারের উইন্ডো সবচে বিবর্ণ এবং নিরব। যেখানে গুঞ্জণ উঠেছে অনেক কিন্তু বাস্তবতা ছিলো ভিন্ন। এবার ক্লাবগুলোর মটো খরচ ১. ২ বিলিয়ন পাউন্ড। যা গত আট বছরের তুলনায় সর্বনিম্ন। গত মৌসুমের থেকেও ২০০ মিলিয়ন কম।

শেষ দিনে দলবদল হয়েছে ২৫ টি। যা গত ৫ মৌসুমে সর্বোচ্চ। এর আগে ২০১৪য় এতো সাইনিং হয়েছিলো। তবে দেলোয়েতের দাবি বিদেশী লিগ থেকে ফুটবলার আনতে এবার সবচে বেশি ৮৮০ মিলিয়ন পাউন্ড খরচ হয়েছে। যেখানে গত মৌসুমে অঙ্কটি ছিলো ৭৭০ মিলিয়ন। পর্দা নামলেও দলবদলের সুযোগ এখনা আছে। কারণ ক্লাব গুলো চাইলে ফ্রি এজেন্ট ও ধারে ফুটবলার আনতে পারবে। এমনকি ফুটবলার বিক্রীও করতে পারবে ক্লাবগুলো। 

 

 

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

স্পোর্টস 24 খবর