ঊর্ধ্বমুখী চালের দাম

এক সপ্তাহের ব্যবধানে বিভিন্ন জাতের চালের দাম প্রতি বস্তায় বেড়েছে প্রায় ১ শ থেকে দেড়শ টাকা। ফলে, কেজিপ্রতি দাম বেড়েছে দেড় থেকে দুই টাকা। সম্প্রতি আবারো দাম বাড়ার কারণ হিসেবে রাজধানীর ব্যবসায়িরা বরাবরের মতই অভিযোগ করছেন মিলারদের বিরুদ্ধে। এদিকে, টিসিবি'র হিসাবে এক বছরের ব্যবধানে সরু চালের দাম প্রতিকেজিতে বেড়েছে প্রায় ১০-১২ টাকা। আর একই সময়ে মোটা চালের দাম বেড়েছে প্রায় ৬ টাকা।

গেল দুই তিন বছর যাবৎ চালের ক্রমাগত দামবৃদ্ধি বেশ আলোচিতভাবেই নেতিবাচক প্রভাব ফেলেছে দেশের অর্থনীতিতে। অন্যতম এ নিত্যপণ্যের বাড়তি দাম নিয়ে যখন ক্রেতা-ব্রিক্রেতার মাঝে যখন অসন্তুষ্টি তখন সাম্প্রতিক দামবৃদ্ধি আবারো নিয়ে এল খুশী না হওয়ারই বার্তা।

গেল এক সপ্তাহের ব্যবধানে রাজধানীর বাজারে বিভিন্ন জাতের চালের দাম প্রতি বস্তায় প্রায় ১০০-১৫০ টাকা করে বেড়েছে। ফলে, কেজিপ্রতি চাল কিনতে এখন গুনতে হচ্ছে আগের চেয়ে দেড় থেকে দুই টাকা বেশি।

কারওয়ান বাজারে মিনিকেট বিক্রি হচ্ছে ৬২-৬৩ টাকায় আর স্বর্ণা জাতের মোটা চাল বিক্রি হচ্ছে ৪২-৪৩ টাকায়। অন্যদিকে টিসিবি'র হিসাব বলছে সরু চাল বিক্রি হচ্ছে ৫৮-৬৮ টাকায় যা আগের বছরের একই সময়ের চেয়ে প্রায় ১২ টাকা বেশি। আর মোটা চালের দাম ৪৩-৪৬ টাকা যেটি এক বছরে বেড়েছে প্রায় ৬ টাকা।

এদিকে, বিশ্লেষকের অভিমত, উৎপাদন ও আমদানি ব্যয় বাড়তি থাকায় তা নেতিবাচক প্রভাব ফেলছে দামের ওপর। এছাড়াও আমদানি করা চাল সঠিকভাবে ক্রেতাদের কাছে পৌঁছাচ্ছে কিনা তা নিয়েও সংশয় প্রকাশ করেন তিনি।

Last modified on 15-02-2018 01:14:40 PM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save