ক্রিকেটারদের অর্থ বৈষম্য কমানোর আহ্বান সাকিব আল হাসানের

আর্থিক সঙ্কটে বাংলাদেশের তরুণ ক্রিকেটাররা টেস্ট খেলতে আগ্রহী হচ্ছে না বলে জানিয়েছেন সাকিব আল হাসান। এমসিসি'র ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির বৈঠকে সাকিব এমনটাই জানিয়েছেন। তাই কমিটি সর্বসম্মতিক্রমে আহবান জানিয়েছে বিভিন্ন দেশে ক্রিকেটারদের বেতন বৈষম্য কমানোর। ঠিক একইভাবে আইপিএল-এর মত বিগ ব্যাশ ও সুপার লিগের জন্য এফটিপিতে নির্দিষ্ট সময় রাখার দাবিও জানানো হয়েছে।

 

ক্রিকেটের নিয়ন্তা আইসিসি হলেও জনক এমসিসি। খেলাটির কাঠামো তৈরি ও তা পরিচালনায় ও পরিবর্তনে সবসময় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে মেরিলিবোন ক্রিকেট ক্লাব। 

আর ক্লাবটির গুরুত্বপূর্ণ কমিটি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটি। মাইক গ্যাটিং, জো রুট, রিকি পন্টিং, ব্রেন্ডন ম্যাককালাম, কুমার সাঙ্গাকারার মত গ্রেটদের সাথে এবার যোগ হয়েছেন সাকিব আল হাসান।

যার প্রথম সভা হলো সিডনিতে। মঙ্গল ও বুধবার দুদিন ক্রিকেটের সাম্প্রতিক কঠিন অবস্থা আলোচনায় এসেছে বিশ্ব তারকাদের বৈঠকে।

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের দৌরাত্বে টেস্টের সেই আকর্ষণ এখন আর নেই একথা সরাসরি বলে দিলেন সাকিব আল হাসান।

সাকিব আল হাসানসদস্য, ওয়ার্ল্ড ক্রিকেট কমিটি, এমসিসি

বাংলাদেশের তরুণ ক্রিকেটাররা এখন টেস্ট ক্রিকেটে খেলতে আগ্রহী হচ্ছে না। অর্থ যার সবচেয়ে বড় কারণ।

এমসিসির এক মুখপাত্র সাকিবের বক্তব্যকে উদ্ধৃত করে জানিয়েছেন বিভিন্ন দেশের ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে অর্থের ছড়াছড়ি নতুন প্রজন্মকে টেস্ট থেকে দূরে সরিয়ে নিচ্ছে।

শুধু তাই নয় দেশে-দেশে ক্রিকেটারদের আর্থিক বৈষম্য দূর করতে আইসিসিকে আহবান জানানো হয়েছে এই বৈঠক থেকে। সঙ্গে আইপিএল-এর জন্য যেমন এফটিপিতে নির্দিষ্ট সময় বেধে দেয়া হয়েছে ঠিক তেমনি অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ ও ইংল্যান্ডের সুপার লিগের জন্যও সময় চান তারা। ২০১৯ সাল থেকে অনুষ্ঠেয় আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে সব দেশে একই কাঠামোয় ম্যাচ আয়োজন ও ডিআরএস পদ্ধতি প্রয়োগের দাবিও জানিয়েছে এই কমিটি।

২০১৭ সালে ক্রিকইনফোর এক গবেষণায় বের হয়ে এসেছে ক্রিকেটারদের বেতন বৈষম্য।  অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভেন স্মিথ যেখানে আয় করেছেন সাড়ে লাখ ডলার সেখানে জিম্বাবুয়ের গ্রায়েম ক্রেমারের আয় এক লাখ ডলারেরও কম। ভারত অধিনায়ক বিরাট কোহলি আয় করেছেন এক মিলিয়ন ডলার। দেশটির কোচ রবি শাস্ত্রীর আয় তারচেয়েও বেশি।

অতীতে এমসিসি ক্রিকেটের নিয়মকানুনের পরিবর্তের ক্ষেত্রে জোরালো ভূমিকা রাখলেও, এবার খেলাটির  নৈতিক ও গুনগত পরিবর্তের  যে সুর তুলেছে, তা কার্যকর করার উদ্যোগটা নিতে হবে প্রভাবশালী বোর্ডগুলোকেই। 

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save