দৌড় শেষ না করেই বিদায় নিলেন উসাইন বোল্ট

বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের বিদায় তাহলে এমনও হয়। ট্যাজিক মহানায়ক দ্য লাইটনিং বোল্টের। ইনজুরিতে পড়ে চার গুণিতক একশ মিটার রিলের দৌড় শেষ করতে পারলেননা উসাইন বোল্ট। 

পদক শূণ্য থাকলো তার দেশ জ্যামাইকা। আর প্রথমবার আসরের স্বর্ণ জিতেছে ব্রিটেন। রৌপ্য যুক্তরাষ্ট্রের। মহানায়কদের শেষ উপাখ্যানটা বোধ হয় এমনই হয়। তা না হলে কেন ট্র্যাকে মুখথুবড়ে পড়বেন উসাইন বোল্ট। কেনইবা গতির রাজা অন্যের কাঁধে ভর দিয়ে খুড়িয়ে খুড়িয়ে ট্র্যাক ছাড়বেন। ক্যারিয়ারের ফিনিশিংয়ে চারশমিটার রিলের ফিনিশিং লাইন স্পর্শ করা হলোনা জ্যামাইকান কিংবদন্তী। যার কারণে জয়জয়কার জ্যামাইকার, তারাই কিনা থাকলো পদক শূণ্য।

বেদনা বিধুর বিদায় লাইটনিং বোল্টের। সারা বিশ্ব যখন চাতক পাখির মত চেয়ে আছে স্বর্ণ মোড়ানো এক বিদায় দেখার। কেননা একশ মিটার স্প্রিন্টেও ছিলো হতাশার ব্রোঞ্জ। চার গুণিতক একশ মিটার রিলেতে যে এমন অঘটন ঘটবে তার জন্য প্রস্তুত ছিলোনা লন্ডনের অলিম্পিক স্টেডিয়াম। সেই সঙ্গে বিশ্ব। ইয়োহান ব্লেকের কাছ থেকে ব্যাটন নিয়ে প্রাণপণ দৌড়াচ্ছিলেন বোল্ট। শেষ ল্যাপে ফিনিশিং লাইন থেকে ৫০ মিটার দূরে থাকতে হ্যামস্ট্রিংয়ে চোট পান বোল্ট। লুটিয়ে পড়েন ট্র্যাকে। 

চোটে কাতরাচ্ছিলেন বোল্ট। এই সুযোগে মিচেল ব্লেক জয় নিশ্চিত করেন ব্রিটেনের। বিশ্ব চ্যাম্পিয়নশিপের এই ইভেন্টে এটাই প্রথম স্বর্ণ তাদের। রৌপ্য জিতেছে যুক্তরাষ্ট্র। আর ব্রোঞ্জ জাপানের। গ্রহের দ্রুততম মানবের শেষটা এমন দুঃস্বপ্নের হবে ভাবতে পারেননি তিনি নিজেও। স্বতীর্থরা সমবেদনা জানান বোল্টকে। এসেছিলো হুইল চেয়ার। কিন্তু না নিজে হাঁটুতে ভর দিয়ে ট্র্যাক ছাড়লেন বোল্ট। ৮ বারের অলিম্পিক স্বর্ণ আর ১১ বারের বিশ্ব চ্যাম্পিয়নকে ট্র্যাক ছাড়তে হলো দৌড় শেষ না করেই। হাতাশার বিদায়ে বিশ্ব অ্যাথলেটিক্সে লেখা হয়ে থাকবে বোল্ট উপাখ্যান। 

 

 

 

Last modified on 13-08-2017 11:52:48 AM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save