channel 24

সর্বশেষ

  • গঠনগত সমস্যায় ভেঙে যাবে ঐক্যফ্রন্ট: ওবায়দুল কাদের

  • দল পুনর্গঠন করে দুর্বার আন্দোলন গড়ে তুলতে হবে: ফখরুল

  • বিপিএল: সিলেটকে ৬ উইকেটে হারিয়েছে ঢাকা...

  • সিলেট ১৫৮/৮ (ওয়ার্নার ৬৩), ঢাকা ১৬৩/৪ (সাকিব ৬১*)

পর্যটন এলাকায় ঘোরাঘুরিতে সীমানা নির্দিষ্টের পরামর্শ বিশেষজ্ঞদের 

পর্যটন এলাকায় ঘোরাঘুরিতে সীমানা নির্দিষ্টের পরামর্শ বিশেষজ্ঞদের 

থাইল্যান্ডের থাম লুং গুহায় আটকেপড়ার ঘটনা থেকে শিক্ষা নিয়ে দেশে পর্যটন এলাকায় ঘোরাঘুরিতে সীমানা নির্দিষ্ট করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। 

আর ফায়ার সার্ভিসের মহাপরিচালক বলছেন, দুর্ঘটনার ঝুঁকি এড়াতে দ্রুত সমন্বিত বাহিনী গড়তে হবে। ২০১৫ সালে ভয়াবহ ভূমিকম্পে নেপালে প্রাণ হারান ৯ হাজার মানুষ। খুব বড় না হলেও, মাঝে মধ্যেই ভূমিকম্পে কেঁপে ওঠে বাংলাদেশও। বিশেষজ্ঞরা বলছেন, ৮ দশমিক ২ থেকে ৯ মাত্রার ভূমিকম্পের ঝুঁকিতে রয়েছে বাংলাদেশ। এতে ক্ষতিগ্রস্ত হতে পারে ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও ময়মনসিংহের মতো জনবহুল শহর। প্রাণ হারাতে পারেন বহু মানুষ। এ ধরনের দুর্যোগ মোকাবেলায় কতটা প্রস্তুত বাংলাদেশ?

প্রতিবছরই কক্সবাজারে সমুদ্র নেমে কিংবা পার্বত্য এলাকায় বেড়াতে গিয়ে ঘটছে প্রাণহানি। বিশেষজ্ঞরা বলছেন, এ ধরনের প্রাণহানি এড়াতে শিক্ষা নিতে হবে থাইল্যাণ্ডের থাম লুং গুহা ১২ কিশোর ফুটবলার ও তাদের কোচের আটকে পড়ার ১৮ দিন পর প্রাণে বেচে ফিরের ঘটনা থেকে। পর্যটকরা কতদূর যেতে পারবে, নির্দিষ্ট করে দিতে হবে সেই সীমা।  

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক বলছেন, পর্যটন কেন্দ্রগুলোতে ঝুঁকি এড়াতে সমন্বিত বাহিনী তৈরি এখন সময়ের দাবি। পানিতে উদ্ধার কাজ চালাতে প্রশিক্ষিত ডুবুরি বাড়ানোর ওপর তাগিদ দেন তিনি। কক্সবাজার, রাঙামাটি, বান্দরবান কিংবা খাগড়াছড়ি, প্রতিবছরই লাখো পর্যটকের ঢল নামে এসব শহরে। থাইল্যাণ্ডের থাম লুং গুহার উদ্ধার অভিযানের পর বড় ধরনের দুর্ঘটনা এড়াতে আরো গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে হবে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স কর্তৃপক্ষ। 

 

সর্বশেষ সংবাদ

চ্যানেল 24 বিশেষ খবর