channel 24

সর্বশেষ

  • তাজিয়া মিছিলের নিরাপত্তায় সর্বোচ্চ ব্যবস্থা: ডিএমপি কমিশনার

  • কোটা নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাল্টাপাল্টি মিছিল

  • একুশ আগস্ট গ্রেনেড হামলার বিচার কাজ শেষ; রায় ১০ অক্টোবর

  • ইভিএম কিনতে ৪ হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন একনেকে

  • বিএনপি নেতা আমীর খসরুর সম্পদ অনুসন্ধানে দুদকের অভিযান

  • ২০১৭-১৮ অর্থ বছরে জিডিপি প্রবৃদ্ধি ৭.৮৬ শতাংশ: পরিকল্পনামন্ত্রী

বর্ষার ফুলে ভরে গেছে নগর প্রকৃতি 

বর্ষার ফুলে ভরে গেছে নগর প্রকৃতি 

যে ঠাসবুনটের শহরে ভোগান্তি আর বিরক্তির নিত্য বসবাস সেই শহরটা কখনও আবার সেজে ওঠে অন্য রূপে।

ইটপাথরের খাঁজেও যেন ফুটে ওঠে, ঋতু পরিবর্তনের রেখা। অবিরাম বর্ষণের এই সময়ে তাই বর্ষার ফুলে ভরে গেছে নগর প্রকৃতি। কলাবতী, দোলনচাঁপা, উলটচন্ডাল কিংবা মাধবীলতা। ছুটে চলা যান্ত্রিক জীবনে মেখে দিয়েছে রংয়ের আবেশ। পরিশ্রান্ত নাগরিক জীবনে দোলা দেয় বর্ষার ফুল। আষাঢ়ের পানিতে ধুয়ে মুছে স্নিগ্ধ নগর প্রকৃতি। অপার সৌন্দর্যে তুলে ধরে বাংলার ঋতু বৈচিত্রের পরিচয়। আকাশচুম্বি দালানের চার দেয়ালে জড়ো হয় কতো রঙ্গিন আকাঙ্ক্ষা। তাই বুঝি, অভিমানী নীল অপরাজিতার কণ্ঠে বন্ধ জানালা খোলার ডাক।  বাঙালির মানসলোকে বর্ষার যে ভীষণ প্রভাব, তার অন্যতম উপাদান বর্ষার ফুল। মেগাসিটিতে কেয়া-কদমের বিস্তৃত অ্যাভিনিউ না থাকলেও অল্প পরিসরে আষাঢ়-শ্রাবণের যে ফুলেল অনুসঙ্গ মেলে তাও কম কীসে!

পথের ধারে বাগান বিলাস আর এলোমেলো মাধবীলতার হাতছানি দারুণ উপভোগ করছেন নগরবাসী। শহুরে জীবন থেকে ফুল-ফলের বাহার যখন রোজ একটু করে হায়িয়ে যায়, তখন কোথাও-কোথাও দেখা যায় আগলে রাখার আয়োজন। এই যেমন চারুকলা ইনস্টিটিউট চত্ত্বরে যত্ন করে লাগানো হয়েছে দোলনচাপাসহ বর্ষার নানা ফুল। 

বর্ষাকালে ঢাকায় শাপলা, পদ্ম, ঝিঙেফুল, কলমী, কচুফুল, হেলেঞ্চা তেমন দেখা না গেলেও আছে স্বর্ণচাপা ও উলটচণ্ডাল। বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হল চত্ত্বর যেনো ফুলের ডালা সাজিয়ে বসেছে। এই বাদলা দিনে বর্ষার ফুলের দাপট থাকলেও কৃষ্ণচূড়া আর জারুল-সোনালুরা এখনো রং ছড়িয়ে চলেছে। সব মিলেমিশে অগোছালো এই শহরটাতে নিস্বার্থভাবে বুলিয়ে দিচ্ছে প্রশান্তির পরশ।

সর্বশেষ সংবাদ

চ্যানেল 24 বিশেষ খবর