channel 24

সর্বশেষ

  • বাংলাদেশের এখন আর সহজ শর্তে ঋণ নেয়ার প্রয়োজন নেই: অর্থমন্ত্রী

  • সংবিধানের আলোকে বর্তমান প্রক্রিয়া মেনেই আগামী নির্বাচন..

  • নির্বাচন প্রক্রিয়া পরিবর্তনের কোনো সুযোগ নেই: ওবায়দুল কাদের

  • ওয়ান-ইলেভেনের পথ প্রশস্ত করছে ক্ষমতাসীন দলের মন্ত্রীরা: রিজভী

  • সবাই ট্রাফিক আইন মানলে ৭০-৮০ ভাগ বিশৃঙ্খলা দূর হবে: আইজিপি

  • দুর্ঘটনা রোধে ঈদের পরের ৩ দিন মহাসড়কে র‍্যাবের চেকপোস্ট: ডিজি

  • পাকিস্তানের ২২তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন ইমরান খান

বর্ষার কদম ফুল

বর্ষার কদম ফুল

বৃষ্টির সাথে কদমের ভালোবাসা খুবই নিবিড়। শুধু তাই নয়, প্রাচীন সাহিত্যের একটি বিশাল অংশ জুড়েও রয়েছে কদমের পঙ্তিমালা। তবে, নাগরিক উঠোনে সেই কদমের ঘ্রাণ, এখন অনেকটাই যেনো অতীত...নেই আর আগের মতো বিত্ত-বৈভব। আষাঢ়ে বৃষ্টি তো ছুঁয়েছে বৃক্ষ, তবে সেই রিমঝিম জলে..কদমের কোমলতা যেন খুঁজে পাওয়া ভার।

বর্ষা মানেই যেনো বাদল দিনের প্রথম কদম ফুল। তবে, আষাঢ়ের মেঘ গুড়গুড় ডাকে...বর্ষার স্মারক এই স্মর্ণগোলকের সেই প্রাচুর্য্যটা যেনো আগের মতো আর নেই।

হয়তোবা তাই মধ্যযুগের বৈষ্ণব সাহিত্য শুধু নয়, ভগবত গীতাতেও রয়েছে যে কদমের সুরভীমাখা পঙ্তিমালা, চোখ জুড়ানো ঘন সবুজ পাতার মাঝে হলুদ বন্ধুতায় চিরচেনা সেই কদম বৃক্ষ এখন চোখে পড়ে কমই।

চোখ জুড়ানো ঘন সবুজ পাতার মাঝে হলুদ বন্ধুতায় চিরচেনা কদম বৃক্ষ এখন চোখে পড়ে কমই। তাই হয়তোবা শহরতলী জুড়ে কদমের শুভ্ররাগে হৃদয় রাঙিয়ে নেয়ার সুযোগ নাগরিক অবসর কিংবা ব্যস্ততায় প্রায় নেই বললেই চলে।

আকাশছোঁয়া দালানকোঠা আর কোটি মানুষের ঠাসবুনটের ভীড়ে, কদমের সেই শুভ্ররাগে হৃদয় রাঙিয়ে নেয়ার সুযোগ তাই নাগরিক অবসর কিংবা ব্যস্ততায় প্রায় নেই বললেই চলে।

শুধু সৌন্দর্য্য নয়, ভেষজ গুণের পাশাপাশি কদমের রয়েছে অর্থনৈতিক গুরুত্বও। কাঠ দিয়ে কাগজ, দেয়াশলাই ছাড়াও তৈরী হয়ে থাকে বাক্সপেটরা। আর কদমের ছাল, পাতা কিংবা ফুলের রস পিপাসা নিবারনের পাশাপাশি, কৃমি ও জ্বরনাশক এবং বলকারক।

কদম্ব মানে হলো যা বিরহীকে দুঃখী করে। তাই কদমতলে বংশীও বাঁজে মরমে। যে সুরে সবারই একটাই আবদার পথ জুড়ে ছাতার মতো ছেঁয়ে থাকা কদমের বৃষ্টি ভালোবাসার গল্পটা যেনো না হয়, রুপকথার কল্পকাহিনী।



সর্বশেষ সংবাদ

চ্যানেল 24 বিশেষ খবর