channel 24

সর্বশেষ

  • জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনে যোগ দিতে...

  • নিউইয়র্ক যাওয়ার পথে যাত্রাবিরতিতে লন্ডনে প্রধানমন্ত্রী

  • কক্সবাজারের উদ্দেশে সড়ক পথে আ.লীগের সাংগঠনিক সফর শুরু...

  • নির্বাচনে জনপ্রিয় ব্যক্তিদের মনোনয়ন দেয়া হবে: কুমিল্লায় সেতুমন্ত্রী

  • রেলপথের মতো সড়কপথের প্রচারণাতেও ব্যর্থ হবে আ.লীগ: রিজভী

  • ২০১৮'র শেষ অথবা ২০১৯'র শুরুতে জাতীয় নির্বাচন: সিইসি...

  • আইনগত ভিত্তি পেলেই ইভিএম ব্যবহার করা হবে

  • নরসিংদীতে ব্রহ্মপুত্র নদে নৌকাডুবি; ভাইবোনসহ ৩ জনের মৃত্যু

বাজেটে ঘাটতি মেটাতে অভ্যন্তরীণ উৎস থেকে নেয়া হবে জিডিপির ২ দশমিক ৮ শতাংশ

বাজেটে ঘাটতি মেটাতে অভ্যন্তরীণ উৎস থেকে নেয়া হবে জিডিপির ২ দশমিক ৮ শতাংশ

এবারের বাজেটে ঘাটতি মেটাতে জিডিপির ২ দশমিক ৮ শতাংশ অভ্যন্তরীণ উৎস থেকে, আর ২ দশমিক ১ শতাংশ নেয়া হবে বিদেশি উৎস থেকে ঋণ হিসেবে। বিশ্লেষকরা বলছেন, বিদ্যমান তারল্য সংকটে অভ্যন্তরীণ উৎস থেকে ঋণ গ্রহণে সতর্ক থাকতে হবে সরকারকে। বিশেষ করে যত দ্রুত সম্ভব সঞ্চয়পত্রের সুদ হার কমাতে হবে। তা না হলে তারল্য সংকট আরো বড়তে পারে।

 

বাজেট বাস্তবায়ন হার যখন ৯২ শতাংশ ছাড়িয়ে যায় তখন তাকে শুধু ধারণা নয়, বাস্তব বলেই মেনে নিতে হয়। বর্তমান সরকারের গত ৯ বছরে ধারণার বাজেট বাস্তব রূপ পেয়েছে। স্বপ্নের বাংলাদেশ গড়তে ২০১৮-১৯ অর্থবছরের জন্য বিশাল আকারের বাজেট ঘোষণা করেছেন অর্থমন্ত্রী। এই আকারের সাথে পাল্লা দিয়ে ঘাটতি বাজেটের আকার বেড়ে দাড়িয়েছে ১ লাখ ২৫ হাজার ২৯৩ কোটি টাকা। যা চলতি ২০১৭-১৮ অর্থবছরের বাজেটের তুলনায় ১৩ হাজার ২৫২ কোটি টাকা বেশি।

ঘোষিত ঘাটতি বাজেটের ৫৪ হাজার ৬৭ কোটি টাকা বৈদেশিক উৎস থেকে, ৪২ হাজার ২৯ কোটি টাকা ব্যাংক ব্যবস্থা ও ২৬ হাজার ১৯৭ কোটি টাকা সঞ্চয়পত্র থেকে এবং ৩ হাজার কোটি টাকা অভ্যন্তরীণ অন্যান্য উৎস থেকে যোগাড় করা হবে।

চলতি অর্থবছরের বাজেটেও ব্যাংক ব্যবস্থা ও সঞ্চয়পত্র থেকে ঋণ যোগাড়ের পরিকল্পনা যথাযথ রাখতে পারেনি সরকার। উচ্চ সুদের কারণে সঞ্চয়পত্র বিক্রি হয়েছে প্রত্যাশার অনেক বেশি। বিশ্লেষকরা বলছেন, সহসাই সঞ্চয়পত্রে সুদহার না কমালে এবারও এ খাত থেকে সরকারের ঋণ নিতে হবে বেশি। যা উস্কে দেবে বিদ্যমান তারল্য সংকটকে।

সিনিয়র এই ব্যাংকার মনে করেন, ব্যাংকখাতে সঙ্কট থাকায় এবার বাজেটে সঞ্চয়পত্র ও ব্যাংক উভয়খাত থেকেই ঋণ গ্রহণে সতর্ক থাকতে হবে সরকারকে।

বিদ্যমান পরিস্থিতিতে ঘাটতি পূরণ গত ৯ বাজেটের চেয়ে অধিক চ্যালেঞ্জের বলে মনে করছেন তিনি।

সর্বশেষ সংবাদ

চ্যানেল 24 বিশেষ খবর