channel 24

সর্বশেষ

  • আজ পবিত্র হজ; মসজিদে নামিরা থেকে দেয়া হবে খুতবা

  • ঈদযাত্রা: কমলাপুর থেকে দেরিতে ছাড়ছে ৫টি রুটের ট্রেন

  • ঈদ ঘিরে রাজধানীতে পাঁচস্তরের নিরাপত্তা ব্যবস্থা...

  • নিয়োজিত থাকবে ১৪ হাজার পুলিশ: ডিএমপি কমিশনার

  • ফেনীর মুহুরীগঞ্জে ট্রাক-মাইক্রোবাস সংঘর্ষে শিশুসহ নিহত ৬

রাষ্ট্র পরিচালনায় দূরদর্শিতার অনন্য উদাহরণ মুজিবনগর সরকার

রাষ্ট্র পরিচালনায় দূরদর্শিতার অনন্য উদাহরণ মুজিবনগর সরকার

বাংলাদেশের সবচেয়ে বড় অর্জন নয়মাস রক্তক্ষয়ী যুদ্ধ শেষে বিশ্ব মানচিত্রে স্বাধীন সার্বভৌম রাষ্ট্র প্রতিষ্ঠা।

এ অর্জনের পথে উল্লেখযোগ্য পদক্ষেপ স্বাধীন দেশের প্রথম সরকার গঠন। সেই সরকারের সামরিক ও পুলিশ বাহিনীর গুরুত্বপূর্ণ সদস্যদের মতে, রাজনৈতিক প্রজ্ঞা এবং রাষ্ট্র পরিচালনায় দূরদর্শিতার এক অনন্য উদাহরণ মুজিবনগর সরকার। ইতিহাসবিদের মতে, ঐক্য প্রতিষ্ঠায় সফল ছিলো সংবিধানসম্মত সেই সরকার। আবহমান বাংলার আর দশটা গ্রামের মতোই ছিলো, সেদিনের বৈদ্যনাথ তলা। সেই গ্রামের সবুজে ঘেরা এ আমবাগান আজ ইতিহাস। ১৯৭১'র ১৭-ই এপ্রিল, এখানেই গঠন হয় বাংলাদেশের প্রথম সার্বভৌম সরকার। 

সে সময়ের আওয়ামী লীগের চার জাতীয় নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দিন আহমেদ, ক্যাপ্টেন মনসুর আলী, এ এইচ এম কামরুজ্জামানের নেতৃত্বে গঠন হয় সেই সরকার। যার রাষ্ট্রপতি করা হয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। তার নামানুসারেই বৈদ্যনাথতলার নতুন দেয়া হয় মুজিবনগর, যা ছিলো বাংলাদেশের প্রথম অস্থায়ী রাজধানী। সেখান থেকে ঘোষণা আসে, যুদ্ধনীতি আর কূটনৈতিক পরিকল্পনারও। মুজিবনগর সরকারের নেতৃত্বে কাজ করা মুক্তিযোদ্ধা, সামরিক ও পুলিশ কর্মকর্তাদের মতে, যুদ্ধাবস্থায় রণকৌশলতো বটেই, রাষ্ট্রগঠন ও পরিচালনায় অসামান্য দূরদর্শিতার উদাহরণ রেখেছে সেই সরকার।

তবে এই সরকার গঠনেও ছিলো মন কষাকষি, ছিলো মুক্তি সংগ্রাম ভণ্ডুল করার ষড়যন্ত্র। এই ইতিহাসবিদের মতে, প্রবল রাজনৈতিক প্রজ্ঞা আর স্বাধীনতার তীব্র আকাঙ্খার কাছে হার মানে সব চক্রান্ত। ইতিহাসবিদ আর মুজিবনগর সরকারের কর্মকর্তাদের মতে, সবকিছু বিবেচনায় স্বাধীনতা প্রাপ্তির আগে একটি সফল, গণতান্ত্রিক এবং সংবিধানসম্মত রাষ্ট্রব্যবস্থা গড়ে উঠেছিল মুজিবনগরে।

 

সর্বশেষ সংবাদ

চ্যানেল 24 বিশেষ খবর