channel 24

সর্বশেষ

  • কুমিল্লায় সিজারে নবজাতক দ্বিখণ্ডিত: আয়া ও পরিচ্ছন্নতাকর্মী সাময়িক বরখাস্ত

  • বিশেষায়িত হাসপাতালে খালেদা জিয়ার চিকিৎসা বিষয়ে...

  • রিটের শুনানি ১ অক্টোবর পর্যন্ত মুলতুবি

  • রোহিঙ্গা ইস্যুতে বিশ্ব নেতাদের একসাথে কাজ করতে প্রধানমন্ত্রীর আহ্বান

  • নির্বাচনে সৎ ও যোগ্য প্রার্থীকে মনোনয়ন দেয়ার আহবান রাষ্ট্রপতির

  • ১৮ ঘণ্টা পর শিমুলিয়া-কাঁঠালবাড়ি রুটে স্বল্প পরিসরে ফেরি চলাচল শুরু

  • ১০ ঘণ্টা পর রাজধানীর মহাখালী টার্মিনাল থেকে বাস চলাচল শুরু

  • চট্টগ্রামে আলাদা সড়ক দুর্ঘটনায় অন্তত ৬ জন নিহত

অবশেষে বাংলাদেশের নাগরিকত্ব পেলেন ব্রিটিশ নারী লুসি হল্ট

অবশেষে বাংলাদেশের নাগরিকত্ব পেলেন ব্রিটিশ নারী লুসি হল্ট

অবশেষে প্রতীক্ষার অবসান। বাংলাদেশের নাগরিকত্ব পেলেন ব্রিটিশ নারী লুসি হল্ট, যিনি বাংলাদেশকে ভালোবেসে ছয় দশক ধরে কাজ করছেন মানবসেবায়। 

বিকেলে গণভবনে তার হাতে নাগরিকত্বের সনদ তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকারের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে বরিশালের নাগরিক সমাজ। ব্রিটিশ নাগরিক লুসি হল্ট। পুরো নাম লুসি হেলেন ফ্রান্সেস হল্ট। মাত্র ১৯ বছর বয়সে ১৯৬০ সালে শিক্ষকতা পেশাকে বিদায় জানিয়ে মানবতার সেবায় তৎকালীন পূর্ব পাকিস্তানে আসেন লুসি। মুক্তিযুদ্ধের সময় তিনি জীবনের ঝুঁকি নিয়ে যশোরের একটি হাসপাতালে যুদ্ধাহতদের সেবা করেন। শুধু তাই নয়, মুক্তিযুদ্ধের সপক্ষে জনমত গড়ে তুলতে চিঠি লেখেন তার বন্ধু ও পরিচিতজনদের কাছে। দেশ স্বাধীন হওয়ার পর স্থায়ীভাবে থেকে যান এখানে। জীবনের বড় সময় ধরে কাজ করছেন বরিশালের অক্সফোর্ড মিশনে।

শনিবার বিকেলে গণভবনে লুসি হল্টের হাতে বাংলাদেশের নাগরিকত্বের সনদ তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় সেখানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বোন শেখ রেহানা এবং মেয়ে সায়দা ওয়াজেদ। সরকারের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে বরিশালের সুধী সমাজ। লুসি হল্টকে মূলত আবিষ্কার করেন বরিশালের সাংবাদিক অপূর্ব অপু। তাকে বাংলাদেশের নাগরিকত্ব দেয়ার সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে তিনি বলেন, একজন ভিনদেশি নারী যেভাবে নিজের পরিবার পরিজন রেখে আর্তমানবতার সেবায় কাজ করছেন, সেটি অন্যদের জন্য বড় উদাহরণ হয়ে থাকবে। লুসি হল্টের জন্ম, ইংল্যান্ডের সেন্ট হেলেন্সে ১৯৩০ সালের ১৬ ডিসেম্বর। কাকতালীয়ভাবে যে দিনটি বাংলাদেশের বিজয় দিবস। মৃত্যুর পরে বাংলার মাটিতেই সমাহিত হবার ইচ্ছা, সংসারের বন্ধনে না জড়ানো এই নারীর। 

 

 

 

 

 

 

সর্বশেষ সংবাদ

চ্যানেল 24 বিশেষ খবর