channel 24

সর্বশেষ

  • কুমিল্লায় সিজারে নবজাতক দ্বিখণ্ডিত: আয়া ও পরিচ্ছন্নতাকর্মী সাময়িক বরখাস্ত

  • বিশেষায়িত হাসপাতালে খালেদা জিয়ার চিকিৎসা বিষয়ে...

  • রিটের শুনানি ১ অক্টোবর পর্যন্ত মুলতুবি

  • রোহিঙ্গা ইস্যুতে বিশ্ব নেতাদের একসাথে কাজ করতে প্রধানমন্ত্রীর আহ্বান

  • নির্বাচনে সৎ ও যোগ্য প্রার্থীকে মনোনয়ন দেয়ার আহবান রাষ্ট্রপতির

  • ১৮ ঘণ্টা পর শিমুলিয়া-কাঁঠালবাড়ি রুটে স্বল্প পরিসরে ফেরি চলাচল শুরু

  • ১০ ঘণ্টা পর রাজধানীর মহাখালী টার্মিনাল থেকে বাস চলাচল শুরু

  • চট্টগ্রামে আলাদা সড়ক দুর্ঘটনায় অন্তত ৬ জন নিহত

ঘরের সন্তান ঘরে আসবে না কিন্তু লাশ তো ঘরে আসবে!

ঘরের সন্তান ঘরে আসবে না কিন্তু লাশ তো ঘরে আসবে!

মিনিটের মধ্যেই দুমড়ে-মুচড়ে গেলো এতগুলো পরিবারের আশা-আকাঙ্ক্ষা, সাজানো যত স্বপ্ন। শোকে মাতম পরিবারগুলো হারিয়েও আর হারাতে চায় না, ঘরের সন্তান আর ঘরে আসবে না কিন্তু লাশ তো ঘরে আসবে। শেষবিদায়ে একবারের জন্যও তো ঘরে আসবে, এক পলকের জন্য হলেও ছুঁয়ে যেতে পারবে ঘরের সন্তানকে শেষবারের মতো দেখার স্বাদ!

ঘটনা ঘটে যাওয়ার দু'দিন হয়ে গেলেও এখনও ফিরে আসেনি তারা। বেশিরভাগই লাশ আগুনে পুড়ে গেছে, চেনার উপায় নেই। বিয়ের হাতের মেহেদী এখনও শুকায়নি কিন্তু চলে যেতে হয়েছে বিভৎস মৃত্যুর হাত ধরে। যে ক্ষতের দাগ পরিবারকে বয়ে বেরাতে হবে সারাজীবনের জন্য। নেই তার কোন ওষুধপত্র।
লাশগুলো আগুনে ঝলসে গেছে, চেনার কোন উপায় নেই। কি করে ফেরত দেওয়া হবে পরিবারকে? তিনদিনেই আসল না লাশগুলো। দগ্ধ লাশগুলো ভালো আছে তো? লাশগুলো শনাক্ত করতে ডিএনএ টেস্টের প্রয়োজন হতে পারে। সেক্ষেত্রে প্রয়োজন হতে পারে নিহত ব্যক্তির স্বজনদের উপস্থিতি।
এদিকে, নিহতদের মরদেহ হস্তান্তর প্রক্রিয়া দীর্ঘসূত্রিতা দেখা দিতে পারে বলে ধারণা করছে ইউএস বাংলা কর্তৃপক্ষ। ইউএস বাংলার মহাব্যবস্থাপক (জনসংযোগ) কামরুল ইসলাম বলেন, লাশ নিতে নিহতদের স্বজনদের ১৫ পাতার একটি ফর্ম পূরণ করতে হচ্ছে।
উড়োজাহাজ বিধ্বস্তের ঘটনায় ৩৬ বাংলাদেশি যাত্রীর ২৬ জনই নিহত হয়েছেন। বাকিরা কাঠমান্ডুর বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। উড়োজাহাজে ক্রুসহ ৭১ জন ছিলেন।
তিনি আরও বলেন, ‘আমাদের বিমানমন্ত্রী সেখানে আছেন। নেপালের সঙ্গে আমাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। আমাদের মাননীয় প্রধানমন্ত্রী নেপালের প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলে এই দীর্ঘ প্রক্রিয়া দ্রুত করবেন বলে আশা করছি। এ বিষয়ে আমরা তার হস্তক্ষেপ কামনা করছি।’
কিছুটা অভিযোগের সুরে তিনি বলেন, ‘আমাদের প্রশাসনের লোকজন যেভাবে কাজ করে নেপালের প্রশাসন সেভাবে কাজ করে না। আমাদের হাতে যথেষ্ট ফ্লাইট আছে। শনাক্তকরণ হলে আমরা দ্রুত লাশ দেশে নিয়ে আসতে প্রস্তুত আছি। প্রয়োজনে আহতদের অন্য দেশে সুচিকিৎসার ব্যবস্থাও আমরা করবো।’

 

এলএইচএ

সর্বশেষ সংবাদ

চ্যানেল 24 বিশেষ খবর