গবেষণাগারে প্রথমবারের মতো ডিম্বাশয়ের বাইরে পরিণত ডিম্বাণু

গবেষণাগারে প্রথমবারের মতো ডিম্বাশয়ের বাইরে পরিণত ডিম্বাণু সৃষ্টি সম্ভব হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, এই অগ্রগতি প্রজনন চিকিৎসায় নতুন দুয়ার খুলে দেবে। ক্যান্সারের মতো রোগে আক্রান্তদের আরোগ্য কিংবা গর্ভধারণের বয়স পার হয়ে গেলেও মা হওয়া সম্ভব এই প্রযুক্তিতে। 

 

প্রথমবারের মতো গবেষণাগারে মানব ডিম্বানু পরিপক্ব করার চেষ্টায় সফল হয়েছেন, বিজ্ঞানীরা। সম্প্রতি অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেসের মলিকুলার হিউম্যান রিপ্রোডাকশন সাময়িকীতে এ-বিষয়ক একটি নিবন্ধ প্রকাশ করা হয়েছে। 

স্কটল্যান্ডের এডিনবরা বিশ্ববিদ্যালয়ের এমআরসি সেন্টার ফর  রিপ্রোডাকটিভ হেলথের অধ্যাপক ইলভিন টেলফার জানান,এই অগ্রগতি প্রজনন চিকিৎসায় নতুন দুয়ার খুলে দেবে। বলেন, গবেষণাগারে এবারই প্রথম ডিম্বাশয়ের বাইরে পরিণত ডিম্বানু সৃষ্টি সম্ভব হয়েছে।

 <অধ্যাপক ইলভিন টেলফার, এমআরসি সেন্টার ফর রিপ্রোডাকটিভ হেলথ, এডিনবরা বিশ্ববিদ্যালয়>

যদি এই ডিম্বানুগুলো থেকে ভ্রূণ সৃষ্টিতে সফল হওয়া যায়, তবে ভবিষ্যতে প্রজনন চিকিৎসায় এর বহুমাত্রিক প্রয়োগ সম্ভব হবে। আর ভ্রূণ সৃষ্টির পর এগুলো কতটা স্বাস্থ্যবান হয়, তা-ই এখন দেখার বিষয়। যদি ইতিবাচক ফল পাওয়া যায়, তাহলে বন্ধ্যা নারীদের তা নতুন দিনের সূচনা করবে। 

কেমোথেরাপি বা রেডিওথেরাপির কারণে অনেক সময় প্রজনন ক্ষমতা হ্রাস পায়। এক্ষেত্রে ক্যানসার আক্রান্ত তরুণীদের ক্ষেত্রে তাঁদের ডিম্বাশয়ের টিস্যু সংরক্ষণ করে রাখা হয়। যা ক্যান্সার নিরাময়ের পর সংরক্ষিত ওই টিস্যু পুনঃরায় দেহে স্থাপন করা সম্ভব। তবে গবেষকরা বলছেন এটি ঝুঁকিপূর্ণ। 

এই প্রক্রিয়ায় ঝুঁকি রয়েই যায়। কারণ, কোনো কোনো তরুনীর দেহে বংশগতির ধারায় ক্যান্সার কোষ বিস্তার লাভ করে। এ ক্ষেত্রে ডিম্বাশয়ের টিস্যুতে তা থেকে যাওয়ার আশঙ্কা থাকে। 

চলতি গবেষণা পুরোপুরি সফল হলে এই ঝুঁকি আর থাকবেনা বলে জানান, গবেষকরা। এমনকি গর্ভধারণের বয়স অতিক্রম করে যাওয়া নারীরাও এই প্রযুক্তির মাধ্যমে মা হতে পারবেন বলে মনে করছেন তারা।

 

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save