channel 24

সর্বশেষ

  • আজ পবিত্র হজ; মসজিদে নামিরা থেকে দেয়া হবে খুতবা

  • ঈদযাত্রা: কমলাপুর থেকে দেরিতে ছাড়ছে ৫টি রুটের ট্রেন

  • ঈদ ঘিরে রাজধানীতে পাঁচস্তরের নিরাপত্তা ব্যবস্থা...

  • নিয়োজিত থাকবে ১৪ হাজার পুলিশ: ডিএমপি কমিশনার

  • ফেনীর মুহুরীগঞ্জে ট্রাক-মাইক্রোবাস সংঘর্ষে শিশুসহ নিহত ৬

কলেরার ঝুঁকি প্রায় পঞ্চাশ শতাংশ কমিয়েছে বিশুদ্ধ পানি

কলেরার ঝুঁকি প্রায় পঞ্চাশ শতাংশ কমিয়েছে বিশুদ্ধ পানি

সাধারণ একটি অভ্যাস, কমিয়ে দিলো প্রাণঘাতী রোগের ঝুঁকি। সাবান পানিতে হাত ধুয়ে আর বিশুদ্ধ পানি পান করে কলেরার ঝুঁকি প্রায় পঞ্চাশ শতাংশ কমিয়ে আনা সম্ভব হয়েছে। কলেরা হাসপাতাল নামে পরিচিত, আন্তর্জাতিক উদরাময় কেন্দ্র, আইসিডিডিআরবি'র সাম্প্রতিক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। গবেষকরা বলছেন, শুধু কলেরাই নয়, পানিবাহিত অন্য রোগ যেমন ডায়রিয়া, টাইফয়েড, জন্ডিসের মতো অসুখের ঝুঁকিও এড়ানো সম্ভব, কেবল বিশুদ্ধ পানি পান করে আর হাত ধুয়ে।

মাসদুয়েক আগে কলেরা হয় বিউটি বেগমের। আইসিসিআরবি'র গবেষকদের সন্দেহ হয় বিউটির বাসার পানিতে থাকতে পারে কলেরার জীবাণু। সত্যি হয় সন্দেহ। এরপর গবেষণার অংশ হিসেবে প্লাস্টিকের বালতিতে ফুটানো পানি রাখার পাশাপাশি সাবান গোলানো পানি দিয়ে হাত ধোয়ার অভ্যাস করতে বলা হয়। ফলাফলে দেখা যায় বিউটির স্বজনদের কলেরাসহ অন্য পানিবাহিত রোগ হবার ঝুঁকি প্রায় পঞ্চাশ শতাংশ কমে গেছে।

গবেষণায় দেখা গেছে, কলেরা আক্রান্ত হবার সাতদিনের মধ্যে রোগীর স্বজনদেরও এতে আক্রান্ত হবার ঝুঁকি থাকে শতগুণেরও বেশী। আর কলেরা এমন একটি রোগ যার চিকিৎসা না নিলে কয়েক ঘন্টার মধ্যে মৃত্যু হতে পারে। আইসিসিআরবি সাম্প্রতিক গবেষণা বলছে, সাবান পানিতে হাত ধুয়ে আর বিশুদ্ধ পানি পান করে কলেরা রোগীর স্বজনদের মধ্যে ৪৭ শতাংশ কলেরা নিয়ন্ত্রণ সম্ভব।

গবেষকরা বলছেন, স্বল্প খরচের এই পদ্ধতি ব্যবহার করে দেশের প্রত্যন্ত অঞ্চলেও কলেরার ঝুঁকি এড়ানো সম্ভব। শুধু কলেরাই নয় পানিবাহিত অন্য রোগ যেমন ডায়রিয়া, জন্ডিস, টাইফয়েডের মতো অসুখগুলোও এভাবে নিয়ন্ত্রণ নিয়ে আসা যায়।।

যে কয়টি রোগকে এখনো বৈশ্বিক ঝুঁকি হিসেবে দেখা হয় তার মধ্যে পানিবাহিত রোগ- কলেরা অন্যতম। দেশের হাসপাতালগুলোতেও প্রায় প্রতিদিনই কলেরা, ডায়রিয়া, জন্ডিস, টাইফয়েডের রোগীরা ভর্তি হন।

সর্বশেষ সংবাদ

চ্যানেল 24 বিশেষ খবর