channel 24

সর্বশেষ

  • তাজিয়া মিছিলের নিরাপত্তায় সর্বোচ্চ ব্যবস্থা: ডিএমপি কমিশনার

  • কোটা নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাল্টাপাল্টি মিছিল

  • একুশ আগস্ট গ্রেনেড হামলার বিচার কাজ শেষ; রায় ১০ অক্টোবর

  • ইভিএম কিনতে ৪ হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন একনেকে

  • বিএনপি নেতা আমীর খসরুর সম্পদ অনুসন্ধানে দুদকের অভিযান

  • ২০১৭-১৮ অর্থ বছরে জিডিপি প্রবৃদ্ধি ৭.৮৬ শতাংশ: পরিকল্পনামন্ত্রী

পাটের বিকল্প সোনালী আঁশ উদ্ভাবনের দাবি রাবি অধ্যাপকের 

পাটের বিকল্প সোনালী আঁশ উদ্ভাবনের দাবি রাবি অধ্যাপকের 

পাটের বিকল্প সোনালী আঁশ উদ্ভাবনের দাবি করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের অধ্যাপক ড. মো. আনোয়ারুল  ইসলাম। 

তিন বছরেরও বেশি সময় ক্যান্সার বিষয়ক একটি গবেষনার সাথে যুক্ত থেকে বাই প্রোডাক্ট হিসেবে দেশের ঝোঁপ-জঙ্গলে সহজে পাওয়া যায়, এমন একটি উদ্ভিদ থেকে এই আঁশ খুঁজে পান তিনি। তার দাবি, এই আঁশ দিয়ে আরও উজ্জ্বল, শক্ত ও সুক্ষ বস্তু তৈরি করা সম্ভব, যা ব্যাপকভাবে বস্ত্র ও তৈরি পোশাক শিল্পে ব্যবহার করা যাবে। সোনালী আঁশের উদ্ভিদ পাট। এখনও একমাত্র কৃষি তন্তু, যা উৎপাদনে বাংলাদেশের নাম সারাবিশ্বে। এবার সেই পাটের বিকল্প সোনালী আঁশের উদ্ভাবনের দাবি করলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপক। তিনি বলছেন, ক্যান্সার বিষয়ক একটি গবেষণায় কাজ করতে গিয়েই পরীক্ষামুলকভাবে তিনি এই বিকল্প সোনালী আঁশের সন্ধান পেয়েছেন। যা পাটের চেয়েও শক্ত, নরম ও উজ্জ্বল। 

মূল গবেষনার অংশ না হওয়ায় এই উদ্ভাবনকে বাই প্রোডাক্ট বলছেন তিনি। এই আঁশকে রং করে সুতা, কাপড়, ব্যাগ তৈরি এবং পোশাক শিল্পে ব্যবহার করা যাবে বলে আশা তার। যদিও এই উদ্ভিদের নাম এখনই বলতে চান না তিনি। জানালেন, বন-বাদাড়ে এই উদ্ভিদ সহজলভ্য। তবে প্রক্রিয়াজাত করার খরচ পাটের চেয়ে তুলনামূলক বেশি। তবে এটিকে গবেষণার মাধ্যমে এগিয়ে নিতে প্রয়োজন সরকারি-বেসরকারি সহায়তা। এই অধ্যাপক, তিন বছরের চেষ্টায় নিজের উদ্ভাবিত এই সোনালী আঁশের নাম দিয়েছেন আর কে ফাইবার। 

 

সর্বশেষ সংবাদ

চ্যানেল 24 বিশেষ খবর