channel 24

সর্বশেষ

  • তাজিয়া মিছিলের নিরাপত্তায় সর্বোচ্চ ব্যবস্থা: ডিএমপি কমিশনার

  • কোটা নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাল্টাপাল্টি মিছিল

  • একুশ আগস্ট গ্রেনেড হামলার বিচার কাজ শেষ; রায় ১০ অক্টোবর

  • ইভিএম কিনতে ৪ হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন একনেকে

  • বিএনপি নেতা আমীর খসরুর সম্পদ অনুসন্ধানে দুদকের অভিযান

  • ২০১৭-১৮ অর্থ বছরে জিডিপি প্রবৃদ্ধি ৭.৮৬ শতাংশ: পরিকল্পনামন্ত্রী

সক্ষমতা থাকলেও কাজের ক্ষেত্রে বিড়ম্বনায় পড়ছে হিজড়া জনগোষ্ঠী

সক্ষমতা থাকলেও কাজের ক্ষেত্রে বিড়ম্বনায় পড়ছে হিজড়া জনগোষ্ঠী

আর দশজন মানুষের মতই কাজে সক্ষম হিজড়া জনগোষ্ঠীর মানুষ।

তবে কাজের ক্ষেত্রে বিড়ম্বনা পিছু ছাড়েনি এখনও। সামাজিক সচেতনতা বা রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতার অভাবে সরকারি-বেসরকারি ক্ষেত্রে কাজের সুযোগ মিলছে। যদিও তিন বছর আগেই তাদের জেন্ডার স্বীকৃতি দেওয়া হয়েছে। বিশেজ্ঞরা বলছেন, সুযোগ পেলেই প্রতিভার বিকাশ ঘটাবে তারাও। হিজড়া জনগোষ্ঠী কেবল লিঙ্গ পরিচয়েই সমাজের সাথে গড়ে উঠেছে অদৃশ্য পাচিল। যোগ্যতা আছে ঠিকই, কাজ পেতেই বিড়ম্বনা। কিন্তু জীবন তো আর থেমে থাকে না, বেঁচে থাকার লড়াইয়ে ব্যস্ততা প্রতিক্ষণের। অবিরাম ছুটতে হয় এদিক সেদিক। 

সারা দেশে হিজড়া জনগোষ্ঠীর সদস্য কত? আদমশুমারিত ঠাঁই হয়নি তাদের। সমাজসেবা অধিদপ্তরের তথ্যমতে, এই সংখ্যা হাজার দশেক। বেসরকারি উন্নয়ন সংস্থার দাবি, আরো বেশি। বছর তিনেক আগে হিজড়া লিঙ্গের স্বীকৃতি মিলেছে ঠিকই, তবে কর্মসংস্থানের ভোগান্তি দুর হয়নি এখনো। অথচ সমাজের আর ক`জন মানুষের মতো তারাও সক্ষম যে কোনো কাজেই। 

উচ্চ জিডিপি প্রবৃদ্ধির গল্প নিয়ে এগিয়ে যাচ্ছে দেশ। তবে উন্নয়নের অগ্রযাত্রায় অংশীদারীত্ব বাড়ছে না এই জনগোষ্ঠীর। উন্নয়নকর্মীরা বলছেন, সরকারি-বেসরকারি সব স্তরে এদের অংশগ্রহণ জরুরি। নিজ যোগ্যতা কাজে লাগিয়ে মূল স্রোতে থাকতে চান হিজড়া জনগোষ্ঠীর সদস্যরা। তবে তা সহজ হয়ে উঠছে না সামাজিক সচেতনতা বা রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতার অভাবে। যদিও সরকারি পদক্ষেপ বেড়েছে- দাবি এই কর্মকর্তার। টেকসই উন্নয়ন লক্ষ্য পূরণে কাজ করছে সরকার। তবে তার জন্য প্রয়োজন বৈষম্যহীন সমাজ। 

 

সর্বশেষ সংবাদ

চ্যানেল 24 বিশেষ খবর