channel 24

সর্বশেষ

  • তাজিয়া মিছিলের নিরাপত্তায় সর্বোচ্চ ব্যবস্থা: ডিএমপি কমিশনার

  • কোটা নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাল্টাপাল্টি মিছিল

  • একুশ আগস্ট গ্রেনেড হামলার বিচার কাজ শেষ; রায় ১০ অক্টোবর

  • ইভিএম কিনতে ৪ হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন একনেকে

  • বিএনপি নেতা আমীর খসরুর সম্পদ অনুসন্ধানে দুদকের অভিযান

  • ২০১৭-১৮ অর্থ বছরে জিডিপি প্রবৃদ্ধি ৭.৮৬ শতাংশ: পরিকল্পনামন্ত্রী

বাদ্যের তালে তালে ঝিনাইদহে ঐতিহ্যবাহী লাঠি খেলা

বাদ্যের তালে তালে ঝিনাইদহে ঐতিহ্যবাহী লাঠি খেলা

গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা। যা দিন দিন হারিয়ে যেতে বসেছে। তবে বেশ কিছু উপজেলা ও ইউনিয়নে এখনো চেষ্টা চলছে এই খেলা ধরে রাখার। এবার যেমন ঝিনাইদহে হয়ে গেলো দুই দিন ব্যপী লাঠি খেলার আসর। আর এই  আয়োজন ঘিরে ভগবাননগর গ্রামে ছড়িয়ে পড়ে উৎসবের আমেজ। যেখানে সবার আকুতি ঐতিহ্যকে ধরে রাখার। 

 

বাদ্যের তালে চলছে লাঠি খেলা। একে অপরকে ঘায়েল করার চেষ্টায় লাঠিয়ালরা। ঐতিহ্যবাহী এই খেলা দেখতে হলে ছুটে যেতে হবে শহরের যান্ত্রিকতা ঠেলে দুরে। আবার ক্ষেত্র বিশেষে, গ্রাম বাংলার মানুষদের কাছেই দিন দিন অপরিচিত হয়ে উঠছে এই খেলা। হারিয়ে যেতে বসেছে জমিদারী প্রথা, নেই তাদের লাঠিয়ালও। 

কিন্তু সে পথে হাটেন নি ঝিনাইদহ সদরের ভগবাননগর গ্রামের মানুষরা। এখনো এভাবেই ঐতিহ্যকে লালন করে যাচ্ছেন তারা। প্রতি বছরের মতো এবারো আয়োজিত হলো লাঠি খেলার আসর। যেখানে অংশ নেয় ঝিনাইদহ ও কুষ্টিয়ার ৩৫ টি দল। আয়োজন শুধু লড়াইয়েই থেমে থাকেনি, ঢোল ও কাঁসার তালে নেচে গেয়ে শারিরীক কসরৎ প্রদর্শন করেন অংশ গ্রহণ কারীরা। 

শুধু বড়রাই নয়, ক্ষুদে লাঠিয়ালরাও ছিলো এই আয়োজনে। যাদের বিনোদন দেয়ার জন্য এতো কিছু, সেই দর্শকদের দাবি, পুর্ব পুরুষদের এই খেলা প্রতি বছরই হোক । যা ছড়িয়ে পড়বে প্রতিটি গ্রামে। আয়োজকরাও তার আশ্বাস দিচ্ছেন।  ঐতিহ্যবাহী এই আয়োজনে প্রথম হয় হরিণাকুন্ডু উপজেলার আতিয়ার সরদারের দল। 

 

সর্বশেষ সংবাদ

চ্যানেল 24 বিশেষ খবর