channel 24

সর্বশেষ

  • জয়পুরহাটে জরাজীর্ণ বেইলি ব্রিজ দিয়ে ঝুঁকি নিয়ে চলছে যানবাহন; যেকোনো সময় বড় দুর্ঘটনার শংকা

  • বারবার ট্রেন দুর্ঘটনা নিয়ে উদ্বেগে যাত্রীরা; রেলপথ নিরাপদ করতে কর্তৃপক্ষের কার্যকর উদ্যোগের দাবি

  • বাজারে পেঁয়াজের অস্বাভাবিক দাম নিয়ে একে অপরকে দুষছেন আমদানিকারক ও পাইকাররা

  • চট্টগ্রামের পাথরঘাটায় গ্যাস লাইনে বিস্ফোরণে নিহত ৭

হাটু ও নিতম্বের অস্ত্রোপচার নিয়ে কলকাতা অ্যাপোলো হাসপাতালের কর্মশালা

হাটু ও নিতম্বের অস্ত্রোপচার নিয়ে কলকাতা অ্যাপোলো হাসপাতালের কর্মশালা

হাড়ের বিভিন্ন জয়েন্টে নানা কারণে ব্যথা হয় তা উপশমে বহুল পরিচিত ব্যবস্থা হচ্ছে অস্ত্রোপচার। হাটু ও নিতম্বের অস্ত্রোপচার নিয়ে সম্প্রতি কলকাতা অ্যাপোলো হাসপাতালে হয়েছে কর্মশালা। যেখানে বাংলাদেশসহ পৃথিবীর নানা দেশের চিকিৎসকরা অংশ নিয়েছেন। হাতে কলমে শিখেছেন অস্ত্রোপচারের নানা কলাকৌশল।

বয়স পঞ্চাশ পেরুবার পর মানুষের শরীরে সাধারণত যে সব রোগ বাসা বাধে তার মধ্যে হাড়ের ক্ষয় অন্যতম। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় যাকে বলে অস্টিওপরোসিস। এরফলে কমে যায় হাড়ের ঘনত্ব বাড়ে ভাঙ্গার ঝুঁকি। পাশাপাশি আক্রান্তরা ভোগেন শরীরের নানা জয়েন্টের ব্যাথায়।

শুরুতে ব্যাথা ওষুধে কিছুটা কমলেও আধুনিক চিকিৎসা বিজ্ঞান নানা উপায়ে খুঁজছে তা উপশোমের পথ। যারমধ্যে অস্ত্রপচার অন্যতম। সম্প্রতি হাঁটু ও নিতম্বে কৃত্রিম জয়েন্ট পুন:স্থাপন নিয়ে ৩দিন ব্যাপী এক কর্মশালা হয়েছে ভারতের কলকাতায়। দ্বিতীয়বারের মতো অ্যাপোলো গ্লেনেগেলস হাসপাতাল আয়োজিত ওই কর্মশালায় অংশ নেন পৃথিবীর বিভিন্ন দেশের প্রায় ২শ চিকিৎসক। যেখানে বিশ্বের নামকরা বিশেষজ্ঞরা এই অস্ত্রপচারের খুঁটিনাটি নিয়ে হাতে কলমে দেখিয়েছেন তরুণ চিকিৎসকদের।

অস্ত্রপচার সংক্রান্ত বিভিন্ন সরঞ্জাম প্রদশর্নীরও ব্যবস্থা ছিল এই আয়োজনে।

আয়োজকরা জানান, অ্যাপোলো গ্লেনেগেলসের একটি হাঁটু কিংবা নিতম্বে জয়েন্ট রিপ্লেসের এই অস্ত্রপচারের জন্য খরচ পড়বে আড়াই থেকে তিন লাখ রুপি। এবিষয়ে বাংলাদেশেও লিয়াজো অফিস রয়েছে হাসপাতালটির।

নিউজটির ভিডিও প্রতিবেদন-

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

চ্যানেল 24 বিশেষ খবর