channel 24

ব্রেকিং নিউজ

  • অবৈধ ক্যাসিনো ব্যবসা: রাজধানীর গুলশানে ঢাকা মহানগর...

  • দক্ষিণ যুবলীগের সাংগঠনিক সম্পাদক খালেদ ভূঁইয়া আটক...

  • মতিঝিলে ফকিরেরপুল ইয়ংমেনস ক্লাবে অভিযানে আটক ১৪২

পর্যটকদের কাছে জনপ্রিয় হচ্ছে অ্যাডভেঞ্চার ট্যুরিজম

পর্যটকদের কাছে জনপ্রিয় হচ্ছে অ্যাডভেঞ্চার ট্যুরিজম

পর্যটকদের কাছে এখন জনপ্রিয় অ্যাডভেঞ্চার ট্যুরিজম। কেউ পাহাড়ে, কেউ সাগরে, কেউ আবার বন জঙ্গলে রোমাঞ্চকর পর্যটন খুঁজে বেড়ান। মন্ত্রণালয়ের কর্তাব্যক্তিরা বলছেন, দেশেই ট্যুরিজমের অনেক স্থান রয়েছে। এ সম্ভাবনা কাজে লাগাতে সচেষ্ট সরকার। বিশেষজ্ঞরা জানান, নিরাপত্তা ও বিনিয়োগ বাড়াতে পারলে দেশি-বিদেশি পর্যটক বাড়বে বাংলাদেশের অ্যাডভেঞ্চার ট্যুারিজমে।

পর্যটকরা প্রাকৃতিক সৌন্দর্য্য, ঐতিহ্যের সঙ্গে খোঁজেন অ্যাডভেঞ্চারও। পাহাড়, বন আর সাগর ঘেরা বাংলাদেশে এখন তাই বাড়ছে অ্যাডভেঞ্চার ট্যুরিজমের চাহিদা। তাই বাড়ছে এখাতে বিনিয়োগ। এই যেমন ঢাকার অদূরে গাজীপুরের রাজেন্দ্রপুরে রোমাঞ্চ পিপাসুদের জন্য অ্যাডভেঞ্চার ট্যুরিজমের ব্যবস্থা করেছে, বেসরকারি প্রতিষ্ঠা বেজ ক্যাম্প বাংলাদেশ লিমিটেড।

অ্যাডভেঞ্চার ট্যুরিজম যাদের নেশা-এমন কয়েকজন তরুণ জানান, এ ধরনের পর্যটনের মাধ্যমে মাদক কিংবা মোবাইল ইন্টারনেটের আসক্তি থেকে যুবকদের ফিরিয়ে আনা সম্ভব।

কিন্তু সুন্দরবন, সিলেট ও পাবর্ত্য চট্টগ্রামে কাজে লাগানো যাচ্ছে না অ্যাডভেঞ্চার ট্যুরিজমের সম্ভাবনা। এই সীমাবদ্ধতার কথা স্বীকারও করলেন, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের কর্তাব্যক্তিরা। তারা বলছেন, সবার সহযোগিতা ছাড়া এটি সম্ভব নয়।

বিশেষজ্ঞরা বলেন, নিরাপত্তাসহ নানা সুযোগ-সুবিধার অভাবে এখনও, অ্যাডভেঞ্চার ট্যুরিজমে পিছিয়ে বাংলাদেশ।

তাদের মতে, এ খাতকে এগিয়ে নিতে হলে দরকার সরকারি-বেসরকারি বিনিয়োগ, সাথে পর্যটনবান্ধব নীতিমালা।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

চ্যানেল 24 বিশেষ খবর