channel 24

সর্বশেষ

  • রিফাত হত্যা: স্ত্রী মিন্নিকে আদালতে নেয়া হবে আজ

  • রোহিঙ্গা নিপীড়ন: তদন্তে ঢাকায় আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রতিনিধি দল

  • এনআরসির পর এবার আসামে ১ লাখ ১৭ হাজার বাসিন্দাকে...

  • বিদেশি চিহ্নিত করেছে বিজেপি সরকার

নামেই 'মহানগর'

নামেই 'মহানগর'

নামেই 'মহানগর' আবাসিক এলাকা। কিন্তু, মহাসমস্যায় জর্জরিত। রাজধানীর পশ্চিম রামপুরার এলাকাটিতে এক যুগ ধরে, চরম বেহাল অবস্থা রাস্তাঘাটের। যান না, সিটি করপোরেশনের পরিচ্ছন্নতা কর্মীও। বেসরকারি উদ্যোগে গড়ে তোলা আবাসন প্রকল্পের ৪শ'টি প্লটে উঠছে, অট্টালিকা। যাতে নেই, এক টুকরো খেলার মাঠ। এ সব দুর্ভোগ থেকে বাঁচতে, সিটি করপোরেশনসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ চান, বাসিন্দারা।

হাতিরঝিল, রাজধানীর সবচেয়ে আকর্ষণীয় জায়গা। আর এর পাশেই মহানগর আবাসিক এলাকা। 'মহনাগর প্রজেক্ট' নামেই যার পরিচিতি।

১৯৯০ সালে পশ্চিম রামপুরায় ৪০০টি প্লট নিয়ে এই আবাসন প্রকল্পটি গড়ে তোলে ইস্টার্ন হাউজিং। পরে ২০০৭ সালে এর  দায়িত্ব নেয় সিটি করপোরেশন।

কিন্তু, রাজধানীর মধ্যবর্তী এলাকা হওয়া সত্ত্বেও, সুযোগ-সুধিকার দিক থেকে রয়ে গেছে আড়ালে। প্রায় এক যুগ ধরে বাসিন্দাদের নাভিশ্বাস তুলছে বেহাল রাস্তা। মূল সড়কসহ সংযুক্ত ৮টি রাস্তাই খানাখন্দে ভরা। ভারি বৃষ্টিতে তৈরী হয় জলাবদ্ধতাও।

তবে, ডিএনসিসি বলছে, মহানগর আবাসিক এলাকায় ৪ কিলোমিটার রাস্তা ও ফুটপাত নির্মাণ এবং পানি নিষ্কাশনের জন্য প্রায় ১৫ কোটি টাকার একটি প্রকল্প পাশ হয়েছে। কাজ শুরু হবে, আসছে আগস্টে।
 
রাস্তার কথা তো গেলো। এই আবাসন প্রকল্পে নেই কোনো খেলার মাঠ, শিক্ষাপ্রতিষ্ঠান। ৩৪০টি প্লটে ভবন উঠেছে, বাকিগুলোতেও উঠছে। নকশায় একটি মার্কেট থাকলেও, সেই প্লটটিও বিক্রি করেছে ইন্টার্ন হাউজিং।  

প্রায় অর্ধলক্ষ মানুষের এই আবাসিক এলাকায় আসে না সিটি করপোরেশনের পরিচ্ছন্নতা কর্মী। ফলে চারদিক হয়ে উঠেছে কুৎসিত। মহানগর সমাজকল্যাণ সমিতি ও হাউজিং সোসাইটি নামে দুটি সংগঠন থাকলেও, তাদের ভূমিকা নিয়েও হতাশ এলাকাবাসী।

নিউজটির ভিডিও-

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

চ্যানেল 24 বিশেষ খবর