channel 24

সর্বশেষ

  • ঈদের আগের ৭ ও পরের ৫ দিন সিএনজি ও পেট্রোল পাম্প ২৪ ঘণ্টা খোলা...

  • আগের ৩ দিন ট্রাক, কাভার্ড ভ্যান চলাচল বন্ধ থাকবে: কাদের

  • ভারতের লোকসভা নির্বাচন: বিজেপি জোট এগিয়ে ৩২৬ আসনে...

  • কংগ্রেস জোট ১০৫ আসনে; পশ্চিমবঙ্গে বিজেপি-তৃণমূল হাড্ডাহাড্ডি লড়াই...

  • বসিরহাটে এগিয়ে নুসরাত; যাদবপুরে মিমি চক্রবর্তী; ঘাটালে এগিয়ে দেব

সম্পত্তিতে সম-অধিকার!

সম্পত্তিতে সম-অধিকার!

সম্প্রতি উত্তরাধিকার আইনে নারী-পুরুষের সমতা থাকার কথা বলেছেন প্রধানমন্ত্রী। যদিও ইসলামি চিন্তাবিদরা বলছেন, শরীয়াহ আইন পরিবর্তন করা ঠিক হবে না। আর হিন্দু, বৌদ্ধ, খিষ্টান ঐক্য পরিষদ বলছে, নতুন আইন হলে, তারা সাধুবাদ জানাবেন। নারী অধিকার নিয়ে যারা কাজ করেন, তারাও একটি সমন্বিত উত্তরাধিকার আইনের পক্ষে।

ঘরের চৌকাঠ মাড়িয়ে, নারীরা এখন দাপিয়ে বেড়ান দেশ-দুনিয়া। হাল ধরেন রাজনীতির, সচল রাখেন অর্থনীতির চাকা। তবুও পিছু ছাড়েনি বৈষম্য।

এই যেমন উত্তরাধিকার সূত্রে পাওয়া সম্পত্তির হিস্যা। শরিয়া আইনে একজন মুসলিম নারী পান ভাইয়ের অর্ধেক। আর একমাত্র সন্তান নারী হলে, ওয়ারিশ হবেন চাচাতো ভাইয়েরা কিংবা বংশের অন্য পুরুষ আত্মীয়। আর সনাতন ও খ্রিষ্টান ধর্মে পৈত্রিক সম্পদের ভাগ পান না নারীরা। বঞ্চিত হন পিতৃপ্রধান আদিবাসী সমাজেও। তবে এ নিয়ে অনেক তরুণের মাঝেই রয়েছে ভিন্ন ভাবনা।

যদিও ইসলামি চিন্তাবিদরা বলছেন, শরীয়াহ আইন পাল্টানো ঠিক হবে না। আর হিন্দু, বৌদ্ধ, খিষ্টান ঐক্য পরিষদের এ নেতা বলছেন, জাতীয়ভিত্তিক আইন হলে তারা মেনে নেবেন।

১৯৯৭ সালে নারী উন্নয়ন নীতিতে ভূমির অধিকারে নারী-পুরুষের সমানাধিকারের কথা বলা হলেও, পরে তা স্পষ্টাক্ষরে সংযুক্ত হয়নি। এমনকী নেই নতুন আইনের উদ্যোগ।

আইন বিশেষজ্ঞরাও বলেন যুগের বদলে, এসব আইনেরও পরিবর্তন এখন সময়ের দাবি। সরকার চাইলেই পৈত্রিক সম্পত্তিতে নারীর সমানাধিকার ফেরাতে নতুন আইন করা সম্ভব।

প্রধানমন্ত্রীও সম্প্রতি জাতীয় আইনগত সহায়তা দিবসের অনুষ্ঠানে সম্পত্তি আইনে পরিবর্তনের গুরুত্ব তুলে ধরেন।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

চ্যানেল 24 বিশেষ খবর