channel 24

সর্বশেষ

  • চাল আমদানি নিরুৎসাহিত করতে ২৮ শতাংশ থেকে বাড়িয়ে...

  • ৫৫ শতাংশ শুল্ক আরোপ করে এনবিআরের পরিপত্র জারি

এক দশক পর আবারও কয়লা তুলতে চায় সরকার

এক দশক পর আবারও কয়লা তুলতে চায় সরকার

এক দশকেরও বেশি সময় পর আবারও কয়লা তুলতে চায় জ্বালানী মন্ত্রণালয়। ৪ খনিতে মজুদ কয়লার, ২৫ ভাগ উত্তোলন করলে ২২ বছর ধরে উৎপাদন করা যাবে অন্তত ১০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ। বিদ্যুৎ ও জ্বালানী প্রতিমন্ত্রী জানান, কয়লা তুলতে সর্বোচ্চ পর্যায়ে কথা বলেছেন তিনি। বিশেষজ্ঞরা বলছেন, এনিয়ে সবসময়ই ধীরে চলো নীতিতে চলে সরকার, যা প্রশ্নবিদ্ধ। অন্যদিকে কয়লা তুলতে বিনিয়োগ একটা বড়ো সমস্যা বলে মনে করেন পেট্রোবাংলার সাবেক এক চেয়ারম্যান।

কয়লা উত্তরবঙ্গের বিস্তীর্ন এলাকার দিনাজপুর আর রংপুরের বড়পুকুরিয়া, ফুলবাড়ি, দিঘীপাড়া আর খালাসপীরের মাটির নীচে রয়েছে এই মহামুল্যবান সম্পদ। এই মজুদের পরিমাণ ৩ হাজার মিলিয়ন টনেরও বেশি। অন্যদিকে জয়পুরহাটের জামালগঞ্জের মাটির গভীরে রয়েছে আরও ১ হাজার মিলিয়ন টনের মজুদ।

জামালগঞ্জকে বাদ দিলেও, অন্য চারটি খনির ২৫ ভাগ কয়লা উত্তোলন করলে ২২ বছর ধরে অন্তত ১০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সম্ভব।

বিদ্যুৎ ও জ্বালানী প্রতিমন্ত্রী নসরুল হামিদ বললেন, অফুরন্ত এই সম্পদ ব্যবহার করতে আবারও উদ্যোগ নিচ্ছেন তারা।

এখন তেমন একটা আলোচনা না হলেও গত দশকে, কি পদ্ধতিতে এই কয়লা তোলা যায় তা নিয়েই বিতর্ক করেছে বিশেষজ্ঞ, পরিবেশবিদ আর বাম রাজনীতিবিদরা।

বিশেষকরে মাটি খুড়ে সব কয়লা তোলার পদ্ধতি- উন্মুক্ত খনন নিয়েই ঘটেছে যতো বিপত্তি। মূলত এই পদ্ধতির প্রতিবাদে ২০০৬ এ দিনাজপুরে ফুলবাড়ি হয় বড়ো ধরনের প্রতিবাদ। আইনশৃংখলাবাহিনীর গুলিতে নিহত হন ৬ জন। এই ঘটনার পর থেকেই কয়লা নিয়ে আর বেশিদূর এগোয়নি সরকার।

অবশ্য বেশ কয়েকবছর ধরে বড়পুকুরিয়া খনি থেকে আন্ডারগ্রাউন্ড মাইনিং পদ্ধতিতে কয়লা তুলছে সরকার। বড়পুকুরিয়া, ফুলবাড়ি, দীঘিপাড়া আর খালাসপীরে দেড়শো থেকে ৪০০ মিটার গভীরে রয়েছে কয়লা। এসব স্থানে একই পদ্ধতিতে অন্তত ৩০ ভাগ কয়লা তোলা সম্ভব। তবে সেক্ষেত্রে নিতে হবে আধুনিক ব্যবস্থা।

দীঘিপাড়ার কয়লা তুলতে একটি সম্ভাব্যতা যাচাই ইতিমধ্যে শেষ করেছে দেশের একমাত্র কয়লা কোম্পানী বিসিএমসি। আর খালাসপীরে দেশীয় বেসরকারি কোম্পানী হোসাফ হোল্ডিং কয়লা তোলার অনুমতি চেয়ে আবেদন করলেও এ বিষয়ে সিদ্ধান্ত দেয়নি পেট্রোবাংলা।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

চ্যানেল 24 বিশেষ খবর