channel 24

সর্বশেষ

  • চাল আমদানি নিরুৎসাহিত করতে ২৮ শতাংশ থেকে বাড়িয়ে...

  • ৫৫ শতাংশ শুল্ক আরোপ করে এনবিআরের পরিপত্র জারি

ফেনীর অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানেই নেই যৌন হয়রানি প্রতিরোধ কমিটি

ফেনীর অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানেই নেই যৌন হয়রানি প্রতিরোধ কমিটি

সব শিক্ষা প্রতিষ্ঠানে যৌন হয়রানি প্রতিরোধে কমিটি থাকার কথা থাকলেও ফেনীর অধিকাংশ প্রতিষ্ঠানেই তা নেই। গত কয়েকমাস ধরে বিভিন্ন প্রতিষ্ঠান ও সরকারি বিভাগকে এ বিষয়ে সুস্পষ্ট নির্দেশনা দেয়া হয়। তারপরও মাঠ পর্যায়ে তা কার্যকর হয়নি।

সরকারি নির্দেশনা অনুযায়ী, সব শিক্ষা প্রতিষ্ঠানে যৌন হয়রানি প্রতিরোধে একজন নারী শিক্ষকের নেতৃত্বে বিশেষ কমিটি থাকার কথা। যে কমিটির দায়িত্ব নিয়মিত বৈঠক করা ও বিভিন্ন মহলের সাথে মতবিনিময় করা, অভিযোগ পেলে ব্যবস্থা নেয়া, সচেতনতা বাড়ানো এবং শিক্ষার্থীদের আস্থা অর্জন করা। যাতে যে কেউ নির্ভয়ে নিজের সমস্যার কথাটি এই কমিটিকে বলতে পারে।

কিন্তু সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদ্রাসায় সেই কমিটি ছিল না। ফলে নুসরাত জাহান রাফির আগে আরো অন্তত তিন ছাত্রী অধ্যক্ষ সিরাজের নির্যাতনের শিকার হয়েও কাউকে সে কথা বলতে পারেনি।

খোঁজ নিয়ে জানা যায়, যৌন হয়রানি প্রতিরোধে যে কমিটি থাকার কথা, ফেনীর অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে তা নেই। কোথাও কোথাও থাকলেও, কার্যক্রম নেই।

যৌন হয়রানি পরিস্থিতি পর্যালোচনায় জেলা পরিষদে প্রতিমাসের প্রথম সপ্তাহে ’মিট দ্য পিপল’ শিরোনামে একটি বৈঠক হয়। ফেব্রুয়ারি মাসের কার্য বিবরনীতে দেখা যায়, এই অপরাধ প্রতিরোধে শিক্ষা প্রতিষ্ঠানে এ সংক্রান্ত কমিটিগুলো সচল করার নির্দেশ দেয়া হয়। কিন্তু তা বাস্তবায়ন হয়নি।   

ফেনী জেলায় গত নয় মাসে ধর্ষণ মামলা হয়েছে অন্তত ১৩ টি। প্রায় সবগুলো ঘটনাই ঘটেছে শিক্ষক, শিক্ষার্থী ও শিক্ষা প্রতিষ্ঠান কেন্দ্রিক। স্থানীয় পত্রিকা ও বেসরকারি তথ্য ঘেটে দেখা যায় ধর্ষণ, ধর্ষণ চেষ্টা বা অন্যান্যভাবে যৌন নির্যাতনের সংখ্যা অনেক বেশি। যার অধিকাংশই স্থানীয়ভাবে মিমাংশা করা হয়।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

চ্যানেল 24 বিশেষ খবর