channel 24

সর্বশেষ

  • যুবলীগ নেতা খালেদ ভূঁইয়া দল থেকে বহিষ্কার

  • যুবলীগ নেতা জি কে শামীম ৭ দেহরক্ষীসহ আটক, ২শ' কোটি টাকার এফডিআর, নগদ টাকা, অস্ত্র উদ্ধার

  • অপকর্মে জড়িত নেতারা নজরদারিতে: কাদের

  • দুর্নীতিতে দেশ ছেয়ে গেছে, আর এতে মদদ দিচ্ছে সরকার: ফখরুল

  • ঢাবি শিক্ষার্থীরা পরবর্তীতে কোন প্রক্রিয়ায় ভর্তি হবেন, সে সিদ্ধান্ত অনুষদের: উপাচার্য

  • ঠাকুরগাঁও সীমান্তে বাংলাদেশির মরদেহ উদ্ধার

  • রাজশাহীর বড়াল নদী থেকে ৪ জনের গলিত মরদেহ উদ্ধার

  • ত্রিদেশীয় সিরিজে আজ মুখোমুখি আফগানিস্তান-জিম্বাবুয়ে

  • যুবলীগ নেতা খালেদের মামলা তদন্ত করবে ডিবি উত্তর

ভাষার জন্য বাঙালির আত্মত্যাগ আলোড়িত করে বিদেশিদেরও



ভাষার জন্য বাঙালির আত্মত্যাগ আলোড়িত করে বিদেশিদেরও

ভাষার জন্য বাঙালির আত্মত্যাগের ইতিহাস আলোড়িত করে বিদেশিদের। ঢাকার বিভিন্ন দূতাবাসের কর্মকর্তারা বলছেন, এই আত্মত্যাগ শুধু বাংলার নয়; পৃথিবীর সব ভাষারই মর্যাদা বাড়িয়েছে। এছাড়া, কাজের জন্য আসা মানুষগুলোও আপন করে নিয়েছে এখানকার সংস্কৃতি।

মায়ের ভাষার জন্য এমন আবেগ, এমন আত্মত্যাগ বিস্ময়ে ছুঁয়ে যায় অন্য ভাষার মানুষদেরও। যাদের কাছে একুশ হলো মাতৃভাষার মূল্য উপলব্দি করার দিন।

বাংলা ভাষা নিয়ে অনুভূতি জানিয়েছেন ব্রাজিলের রাষ্ট্রদূত ও ইইউ দূতাবাসের কর্মকর্তারা। 

ব্রাজিলের রাষ্ট্রদূত মিস্টার জোয়াও তাবাজারা ডি ওলিভেইরা জুনিয়র বলেন, বাংলাদেশ আমার জন্য বিশেষ স্থান। এদেশের মানুষ ভাষার জন্য যুদ্ধ করেছেন। সত্যিই অসাধারণ। এটাই এখানকার স্বকীয়তা। এটাই বাঙালির পরিচয়।

ঢাকায় সুইস দূতাবাসের কর্মরত ইউরোপীয়দের চোখে একুশ এখন একটি আন্তর্জাতিক বাস্তবতা। যে বাস্তবতা, বাংলাদেশকে নিয়ে চলেছে অন্যমাত্রায়। 

তাদের মতে, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস শুধু বাংলাকে নয় বরং পৃথিবীর সব ভাষাকে গৌরবান্বিত করে। নিজের ভাষায় অনুভূতি তুলে ধরার আনন্দই আলাদা, যা আর কোন ভাষায় নেই। ভাষার জন্য আন্দোলন প্রমাণ করে এদেশের মানুষ কতটা স্বাধীনচেতা। সময়টা এদেশের ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ অধ্যায়।

শুধু ভাষাই নয়, কাজের টানে ক্ষণিকের জন্য এদেশে আসা অতিথিরা আপন করে নিয়েছে সংস্কৃতিটাকেও। আক্ষরিক অর্থে না হলেও, তাদের এই প্রতীকি বাঙালিয়ানা রং ছড়ায় বাংলার পথে প্রান্তরে।

চীনা নাগরিক ভিভিয়ান জানান, শাড়ি পরতে তার খুব ভাল লাগে।

বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিয়া সেপ্পো বলেন, জাতিসংঘ- ২১শে ফেব্রুয়ারির মাধ্যমে ভাষা শুধু বাঙালির পরিচয় নয়, এর সংস্কৃতি ও ভাষাগত বৈচিত্র উঠে আসে। জাতিসংঘের তরফ থেকে আজকের দিনটিতে সকলকে শুভেচ্ছা জানাই।

বিশ্বায়নের যুগে ইংরেজি, চীনা কিংবা ফরাসি ভাষার মতোন হয়তো তেমন প্রসার ঘটেনি বাংলার, কিন্তু এখনও প্রায় ৩০ কোটির বেশি মানুষের কথা বলে এই ভাষায়, সেটিইবা কম কীসে।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

চ্যানেল 24 বিশেষ খবর