channel 24

ব্রেকিং নিউজ

  • অবৈধ ক্যাসিনো ব্যবসা: রাজধানীর গুলশানে ঢাকা মহানগর...

  • দক্ষিণ যুবলীগের সাংগঠনিক সম্পাদক খালেদ ভূঁইয়া আটক...

  • মতিঝিলে ফকিরেরপুল ইয়ংমেনস ক্লাবে অভিযানে আটক ১৪২

রাজধানীতে ডিজিটাল বিলবোর্ডে মানা হচ্ছে না নিয়মনীতি

রাজধানীতে ডিজিটাল বিলবোর্ডে মানা হচ্ছে না নিয়মনীতি

নতুন নীতিমালা না করেই বিশেষ ক্ষমতায় রাজধানীতে লাগানো হয়েছে ডিজিটাল বিলকোর্ড। তবুও সদুত্তর না দিয়ে এসবের পক্ষে সাফাই গেয়েছেন নগরকর্তারা। ঢাকার দুই সিটির বিভিন্ন সড়কের এসব বিলবোর্ডের উজ্জ্বলতা এতো বেশি যে, তা যাতায়াতকারিদের জন্য ক্ষতিকর বলেই মনে করছেন চক্ষু বিশেষজ্ঞ ও নগর পরিকল্পনাবিদরা।

উন্নত দেশেগুলোতে দুর্ঘটনা এড়াতে নির্দিষ্ট করে দেয়া হয়, ডিজিটাল বিলবোর্ডের আলোর বিকিরণের মাত্রা। সেই সাথে তা বসানো হয়, মূল সড়ক থেকে নির্দিষ্ট দূরত্ব আর উচ্চতা মেপে।

কিন্তু দেশে ডিজিটাল বিলবোর্ড বসানোর ক্ষেত্রে নেই এমন কোনো লিখিত নিয়ম। ফলে যত্রতত্র বসানো হচ্ছে, বিজ্ঞাপন প্রচারের এ আধুনিক প্রযুক্তি।

সিএনএন নিউজ এইটটিনকে যা বললেন প্রধানমন্ত্রী

এবার ভারতে আশ্রয় নেয়া রোহিঙ্গারা আসছে বাংলাদেশে

ঢাকার দুই অংশই ছেঁয়ে গেছে এমন হাজারো এলইডি বিলবোর্ডে। রাতে যার তীব্র আলোর ঝলকানি, যেন ঝলসে দেয় চোখ। দৃষ্টি বিভ্রমে তৈরি হয় দুর্ঘটনার ঝুঁকি।

চক্ষু বিশেষজ্ঞ বলছেন, ডিজিটাল বিলবোর্ডে আলো বিকিরণের যে মাত্রা, তা পথচারিদের চোখের বড় ক্ষতি করতে পারে।

সিটি করপোরেশনের বিজ্ঞাপন নীতিমালা ২০০৩ অনুযায়ী, ট্রাফিক সেফটি বিঘ্নিত করা আলোকিত ডিসপ্লে নিষিদ্ধ। ট্রাফিক সিগনালের চেয়ে বেশি আলো ছড়ালে, সেটাও নিষিদ্ধ। আর বোর্ডের উচ্চতা হতে হবে কমপক্ষে ৬ মিটার। ডিজিটাল বিলবোর্ড বসানোর সময় তোয়াক্কায় করা হয়নি এসব নিয়মের। নগর পরিকল্পনাবিদরা বলছেন, এতে সৌন্দর্য্যহানির পাশাপাশি ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে নগরি।

তবে নীতিমালার বিষয়ে স্পষ্ট করে কিছু বলতে পারেননি ঢাকা দক্ষিণ সিটির মেয়র সাঈদ খোকন। তবে জানান, ডিজিটাল বাংলাদেশ গড়ার অংশ হিসেবেই, বসানো হয়েছে বিলবোর্ডগুলো।

সুনির্দিষ্ট নীতিমালা মানলে ডিজিটাল বিলবোর্ড অঘটন বা স্বাস্থ্যহানির কারণ না হয়ে সৌন্দর্য বর্ধক হবে বলেই মনে করেন চালক ও বিশেষজ্ঞরা।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

চ্যানেল 24 বিশেষ খবর