channel 24

সর্বশেষ

  • ঈদের আগের ৭ ও পরের ৫ দিন সিএনজি ও পেট্রোল পাম্প ২৪ ঘণ্টা খোলা...

  • আগের ৩ দিন ট্রাক, কাভার্ড ভ্যান চলাচল বন্ধ থাকবে: কাদের

  • ভারতের লোকসভা নির্বাচন: বিজেপি জোট এগিয়ে ৩২৬ আসনে...

  • কংগ্রেস জোট ১০৫ আসনে; পশ্চিমবঙ্গে বিজেপি-তৃণমূল হাড্ডাহাড্ডি লড়াই...

  • বসিরহাটে এগিয়ে নুসরাত; যাদবপুরে মিমি চক্রবর্তী; ঘাটালে এগিয়ে দেব

ওয়েবসাইট নকল করে মিথ্যা তথ্য প্রচারে সক্রিয় কিছু চক্র

ওয়েবসাইট নকল করে মিথ্যা তথ্য প্রচারে সক্রিয় কিছু চক্র

নির্বাচন ঘিরে সামাজিক যোগাযোগ মাধ্যমে সক্রিয় হয়ে উঠেছে, বেশ কিছু চক্র। যারা ভুয়া আইডি দিয়ে পত্রিকা বা টিভি চ্যানেলের নকল ওয়েবসাইট বানিয়ে মিথ্যা তথ্য ছড়িয়ে, জনমনে বিভ্রান্তি সৃষ্টির চেষ্টা করছে। এরইমধ্যে গোয়েন্দা সংস্থা ও আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে গ্রেপ্তার হয়েছে, বেশ কয়েকটি চক্র। বাকিদের ধরতে চলছে, চিরুনি অভিযান।

নির্বাচন সামনে রেখে সামাজিক যোগাযোগমাধ্যমে তৎপর গুজব সৃষ্টিকারীরা। সম্প্রতি  বেশ কয়েকজনকে গ্রেপ্তারও করে আইনশৃঙ্খলা বাহিনী। গোয়েন্দা সংস্থার তথ্য বলছে, শুধু দেশ-বিদেশের বিভিন্ন সংবাদপত্র ক্লোন করাই নয়, বরং সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভ্রান্তিকর তথ্য ও অশ্লীল ছবিও প্রকাশ করতো তারা।

আইনশৃঙ্খলা বাহিনী বলছে, নির্বাচন সামনে রেখে বেশ কয়েকটি চক্র সক্রিয় হয়ে উঠেছে। এদেরমধ্যে অনেকগুলো সাইট পরিচালিত হচ্ছে বিভিন্ন রাজৈনতিক দলের অর্থায়নে।

ডিজিটাল নিরাপত্তা আইন অনুযায়ী, ব্যক্তির মানহানি, দেশ ও জাতির ক্ষতির উদ্দেশ্যে মিথ্যা বা অশ্লিল কোনো পোস্ট দেয়া ফৌজদার অপরাধ। এসব অপরাধের সুনির্দিষ্ট শাস্তিরও বিধান রয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক জিয়া রহমানের মতে, শুধু নির্বাচন নয়, এ ধরনের চক্র সব সময়ই বিভ্রান্তি ছড়িয়েছে। তবে নির্বচনের মতো বড় আয়োজনে গুজব ও বিভ্রান্তি বাড়তে পারে বলে তার আশঙ্কা।

দেশের ভেতরে থেকে গুজব ও বিভ্রান্তি সৃষ্টিকারীদের দ্রুত আইনের আওতায় আনা গেলেও, দেশের বাইরে বসে কেউ এ জাতীয় তৎপরতা চালালে আইনশৃঙ্খলা বাহিনীকে বেগ পেতে হতে পারে বলে মনে করেন এই বিশ্লেষক।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

চ্যানেল 24 বিশেষ খবর