channel 24

সর্বশেষ

  • ঈদের আগের ৭ ও পরের ৫ দিন সিএনজি ও পেট্রোল পাম্প ২৪ ঘণ্টা খোলা...

  • আগের ৩ দিন ট্রাক, কাভার্ড ভ্যান চলাচল বন্ধ থাকবে: কাদের

  • ভারতের লোকসভা নির্বাচন: বিজেপি জোট এগিয়ে ৩২৬ আসনে...

  • কংগ্রেস জোট ১০৫ আসনে; পশ্চিমবঙ্গে বিজেপি-তৃণমূল হাড্ডাহাড্ডি লড়াই...

  • বসিরহাটে এগিয়ে নুসরাত; যাদবপুরে মিমি চক্রবর্তী; ঘাটালে এগিয়ে দেব

আগামী সরকারের কাছে নিম্নআয়ের মানুষের চাওয়া জীবনমান উন্নয়ন

আগামী সরকারের কাছে নিম্নআয়ের মানুষের চাওয়া জীবনমান উন্নয়ন

সব মিলিয়ে প্রায় সাড়ে দশ কোটি ভোটার ভোট দেবেন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে। অনেকের মতো নিম্নআয়ের ভোটারদেরও প্রত্যাশা নির্বাচন হোক সুষ্ঠু, সহিংসতামুক্ত। একইসাথে আগামীর সরকারের কাছে তাদের চাওয়া, নিম্নবিত্তদের জীবনমান উন্নয়ন।

দিন আনে দিন খায়-বলতে যা বোঝায়, মোহাম্মদপুর বেড়িবাঁধ বস্তিতে থাকা আসমা বানুর পরিবারের অবস্থা তাই। অর্থনীতির পরিভাষায় নিম্ন আয়ের মানুষের কাতারে। আসন্ন নির্বাচনের উত্তাপের কিছুটা তার বস্তির ঘরেও আসে। নির্বাচন নিয়ে কী ভাবেন আসমা? যারা দেশ চালানোর দায়িত্ব নিতে চান, তাদের কাছে প্রত্যাশাটাইবা কী?

সারা বছর খোঁজ না নিলেও, নির্বাচন এলে প্রার্থীদের কাছে বেশ গুরুত্বপূর্ণ হয়ে ওঠেন নিম্ন আয়ের ভোটাররা। প্রত্যাশা-প্রাপ্তির ফারাক থাকলেও, তাদেরও চাওয়া-ভালো হোক নির্বাচন। ক্ষমতায় যেই আসুক, দেশের মানুষ ভালো থাকুক। নিম্ন আয়ের মানুষদের জন্য গড়ে তুলুক মানসম্মত জীবনব্যবস্থা।

একটি সুষ্ঠু নির্বাচনের চাওয়া শুধু যে সচেতন, বিত্তবান ভোটারদেরই তা তো নয় বরং নিম্ন আয়ের মানুষদেরও।

সমাজতাত্ত্বিক আর গবেষকরা বলছেন এই প্রত্যাশা উপেক্ষা করার কোন সুযোগ নেই। এই মানুষগুলোকে অর্থনীতির মূল ধারায় সম্পৃক্ত করে উন্নয়নকে কীভাবে আরও বেশী অন্তর্ভুক্তিমূলক করা যায় তার সুস্পষ্ট ঘোষণা থাকতে হবে রাজনৈতিক দলগুলোর ইশতেহারে

গেলো কয়েক বছরে অর্থনীতির চাকা যেভাবে ঘুরেছে, তাতে দারিদ্র্যের হার কমলেও, আয় বেড়েছে ধনীদেরই। ফলে প্রকট হচ্ছে বৈষম্য। আগামী সরকারের কাছে এ সমাজ তাত্ত্বিকের প্রত্যাশা-এ সমস্য দূর করতে আন্তরিক হবে তারা।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

চ্যানেল 24 বিশেষ খবর