channel 24

ব্রেকিং নিউজ

  • রাঙ্গামাটির বাঘাইছড়িতে দুর্বৃত্তের গুলিতে নিহত ৫; আহত ৮...

  • নিহতরা ভোটের সরঞ্জাম নিয়ে ফিরছিলেন: ওসি...

  • নিহতরা হলেন শিক্ষক আমির হোসেন, আনসার সদস্য আলামিন...

  • মিহির কান্তি দত্ত, জাহানার বেগম ও বিলকিস

রাজধানীর তাপমাত্রা কমাতে প্রয়োজন সবুজায়ন

রাজধানীর তাপমাত্রা কমাতে প্রয়োজন সবুজায়ন

রাজধানী ঢাকা তাপমাত্রা অন্য যেকোন শহরের চেয়ে ২ থেকে ৫ ডিগ্রি বেশি থাকে। কিন্তু এই তাপমাত্রা কমিয়ে আনা সম্ভব, এমনটাই বলছে জাতিসংঘের কৃষি ও খাদ্য সংস্থা। তারা বলছে, এজন্য দরকার নগরে সবুজায়ন। ফলে কমানো যাবে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা, সাথে কমানো সম্ভব ৩০ ভাগ পর্যন্ত শীতাতপ যন্ত্র ব্যবহারের খরচও।

একজন মানুষের স্বাভাবিক জীবন যাপনের জন্য গড়ে ৯ বর্গমিটার সবুজ দরকার। কিন্তু গুগল আর্থের চিত্র বলছে, উঁচুউঁচু দালানকোঠার এ নগরে অস্বাভাবিকভাবে বিলীন হয়েছে গাছগাছালি।

উত্তরের শহর রংপুরেও কমছে সবুজ। তবে এখনো তা ঢাকার মতো মাত্রা ছাড়ায়নি।  

গবেষকরা বলছেন, বর্তমানে দেশে মাথাপিছু বনের পরিমাণ ২ বর্গমিটার। তবে ঢাকাতে তা শূন্যের কাছাকাছি। আর এ কারণেই অন্য এলাকার চেয়ে ঢাকার তাপমাত্রা সবসময়ই ২ থেকে ৫ ডিগ্রি বেশি।  
 
জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা বলছে, জনবহুল শহরের শুধু উঁচু ভবনের ছাদে গাছ লাগিয়ে তাপমাত্রা ৮ ডিগ্রি পর্যন্ত কমানো সম্ভব। এতে শীতাতপ যন্ত্র ব্যবহারের খরচ কমবে ৩০ ভাগ।

আশার কথা হলো ঢাকাকে সবুজ করতে ইতিমধ্যেই বেশকিছু পদক্ষেপ নিয়েছে দুই সিটি করপোরেশন। রাস্তাঘাটে, খোলাজায়গায় গাছ লাগানোর পাশাপাশি উদ্বুদ্ধ করা হচ্ছে নগরবাসীকে। আর ছাদে গাছ লাগালে ১০ শতাংশ গৃহকর কমানোর ঘোষণা দিয়েছে দক্ষিণ সিটি করপোরেশন।  

তার মতে, নগরের তাপমাত্রা কমাতে ঢাকা দক্ষিণ সিটির এই উদ্যোগ হতে পারে অন্যশহরের জন্যও অনুকরণীয়।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

চ্যানেল 24 বিশেষ খবর