channel 24

সর্বশেষ

  • রাজধানীর রায়েরবাজারে ড্রেজিংয়ের সময় ৩ জনের মৃত্যু

  • লালমনিরহাটে বিএসএফের গুলিতে ২ বাংলাদেশির মৃত্যু: বিজিবি

আ.লীগ ঠেকাতেই ড. কামালের নেতৃত্বে একাট্ট বিরোধী পক্ষ

আ.লীগ ঠেকাতেই ড. কামালের নেতৃত্বে একাট্ট বিরোধী পক্ষ

আদর্শিক পরিবর্তন নাকি ক্ষমতায় যাওয়ার জন্য একজোট হওয়া। জাতীয় ঐক্য গঠনের প্রক্রিয়া নিয়ে এমনই আলোচনা রাজনৈতিক মহলে। বিশ্লেষকরা বলছেন, জাতীয় ঐক্যের নামে আসলে  আওয়ামী-বিরোধী কয়েকটি দলের একজোট হওয়ার চেষ্টা। তারা এও মনে করেন, শেষ পর্যন্ত ক্ষমতাসীনদের কৌশলের কাছে পেরে উঠবে না এই জোট।

একসময় আওয়ামী লীগে বেশ ভালো পদেই ছিলেন ড. কামাল হোসেন কিংবা মাহমুদুর রহমান মান্নারা। অন্যদিকে বিএনপির থিংক ট্যাংকের অন্যতম ছিলেন বদরুদ্দোজা চৌধুরী।

সবাই এখন একজোট বিএনপিকে সাথে নিয়ে। দাবি করছেন নির্বাচনের সময় সুষ্ঠু পরিবেশ আর নিরপেক্ষ সরকারের। তবে শুরুর দিকে প্রধানমন্ত্রীর একচেটিয়া ক্ষমতার অবসান বা ক্ষমতার ভারসাম্যের কথাই বেশি বলেছেন তারা।

লেখক ও গবেষক মহিউদ্দিন আহমেদ বলছেন, এই ঐক্য প্রক্রিয়ার প্রধান জ্বালানী বিএনপি, অনেকবারই সরকারে ছিলো যারা আগে ক্ষমতার ভারসাম্য আনেনি।

যুক্তফ্রন্ট ও ঐক্য প্রক্রিয়ার প্রথম শো-ডাউনে না আসলেও শনিবারের সমাবেশে ঠিকই যোগ দিয়েছেন বদরুদ্দোজা চৌধুরী।

পরস্পরবিরোধী রাজনীতি করা নেতাদের একমঞ্চে ওঠাকে আড়চোখে দেখছেন কেউ কেউ। তবে ঢাকা বিশ্ববিদ্যালয় রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ড. নুরুল আমিন বলছেন, সামনে তাদের এক থাকা ছাড়া কোন উপায় নেই।
 
বিভিন্ন রাজনৈতিক ডামাডোলে, আগে আওয়ামী শিবিরের সাথেই দেখা গেছে ড. কামালকে। এবারই প্রথম ডানপন্থীদের সাথে তিনি এবং তার বন্ধুরা।

অবশ্য সব বিশ্লেষকই বলছেন, সাময়িকভাবে ক্ষমতার পরিবর্তন নাকি নির্বাচনের সুষ্ঠু পরিবেশই ঐক্য প্রক্রিয়ার প্রধান লক্ষ্য সে বিষয়টি বোঝা যাবে কয়েক সপ্তাহের মধ্যেই।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

চ্যানেল 24 বিশেষ খবর