channel 24

সর্বশেষ

  • পরিবেশের ভারসাম্য রক্ষায় কক্সবাজার সমুদ্র সৈকতে...

  • নতুন স্থাপনা নির্মাণ করা যাবে না: আপিল বিভাগ

  • খালেদা জিয়ার প্রার্থিতা নিয়ে হাইকোর্টের বিভক্ত আদেশ...

  • জ্যেষ্ঠ বিচারপতি বৈধ বললেও, কনিষ্ঠ বিচারপতির নাকচ...

  • তৃতীয় বেঞ্চ গঠনের জন্য নথি পাঠানো হয়েছে প্রধান বিচারপতির কাছে...

  • দণ্ডপ্রাপ্তকে নির্বাচনের সুযোগ দিলে সংবিধানের লঙ্ঘন হবে: অ্যাটর্নি জেনারেল

অপরূপ সৌন্দর্যের লীলাভূমি দার্জিলিং

অপরূপ সৌন্দর্যের লীলাভূমি দার্জিলিং

দার্জিলিংকে বলা হয় অপরূপ সৌন্দর্যের লীলাভূমি। প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর, অপরূপ পাহাড়ি অঞ্চল, চা বাগান, পুঞ্জীভূত মেঘের কণা ভেদ করে আঁকাবাঁকা পথের ধারে পুরো দার্জিলিং। ঠিক এমনই আরেক পাহাড়ি অঞ্চল কালিম্পং। সব কিছুতেই মুগ্ধতা। এ যেনো পৃথিবীর বুকে এক টুকরো স্বর্গ।

এই ঝলমলে রোদ, এই অঝোরে বৃষ্টি। এখান প্রকৃতি যেন কিছুটা খেয়ালী। পাহাড়ের বুক চিড়ে আছড়ে পড়া রূপালী জলরাশি জোগাবে হিমেল অনুভূতি। প্রকৃতির এমন অনবদ্য রূপের দেখা মেলে, ভারতের শিলিগুড়ি থেকে দার্জিলিং ও দার্জিলিং থেকে কালিম্পং ভ্রমণে। ভারসাম্যহীন আবহাওয়ার কারণে প্রায়ই মরণফাঁদে পরিণত হয়, এসব পাহাড়ি জনপদ।

তবে দার্জিলিংয়ে একবার পৌঁছতে পারলেই মিলিয়ে যাবে সব কষ্ট। শহরে ঢুকতেই পরিচয় হবে এক সময়ের বিশ্বে সবচেয়ে উঁচু রেলস্টেশন ঘুমের সাথে। স্টেশন থেকে কোনো এক ট্রেনে উঠেই উপভোগ করা যাবে দার্জিলিংয়ের রূপ। স্থানীয়দের আন্তরিকতা মুগ্ধ করবে যে কাউকে। পরিচ্ছন্ন ও পরিপাটি জীবনযাপনের পাশাপাশি নিয়মকানুন মেতে চলাতেও স্বাচ্ছন্ন তাদের।

এখানকার মানুষ হিন্দি ছাড়াও বাংলা, নেপালি ও ইংরেজিতে পারদর্শী। পর্যটন এলাকা বলে আছে হিন্দু-মুসলিম সহাবস্থান। যান্ত্রিক জীবনের ব্যস্ততা ছাপিয়ে যারা কিছু সময়ের জন্য হারিয়ে যেতে চান প্রকৃতিতে, তাদের জন্য দার্জিলিং ও কালিম্পং সত্যিই অসাধারণ।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

চ্যানেল 24 বিশেষ খবর