channel 24

ব্রেকিং নিউজ

  • রাজধানীর চকবাজারে একটি ভবনে আগুন...

  • নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ৩৭টি ইউনিট...

  • নিহত অন্তত ৬২; দগ্ধ ১৬ জনসহ আহত অর্ধশতাধিক...

  • আশপাশের লোকজনকে নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ থেকে তরঙ্গ কিনতে চলতি মাসেই প্রস্তাব

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ থেকে তরঙ্গ কিনতে চলতি মাসেই প্রস্তাব

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ থেকে তরঙ্গ কিনতে, এ মাসের শেষ দিকে দেশের বেসরকারি টিভি চ্যানেলগুলোর কাছে প্রস্তাব দেয়া হবে। তবে, বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানির চেয়ারম্যান জানান, বর্তমানে যে তরঙ্গ ব্যবহৃত হচ্ছে, সেটি পরিবর্তন করা বড় চ্যালেঞ্জ।

আর সম্প্রচার বিশেষজ্ঞরা বলছেন, এই তরঙ্গ ব্যবহারের জন্য এখনই প্রস্তুত নয়, টিভি চ্যানেলগুলো।

বাংলাদেশ সময় গেলো ১২ মে যুক্তরাষ্ট্রের কেনেডি স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করা হয়, দেশের প্রথম স্যাটেলাইট, বঙ্গবন্ধু-১। আর এর মধ্য দিয়ে ৫৭তম দেশ হিসেবে নিজস্ব স্যাটেলাইন উৎক্ষেপণকারী দেশের তালিকায় যোগ হয় বাংলাদেশের নাম।

এই স্যাটেলাইট ব্যবহারের অন্যতম সুবিধা, দেশের টিভি চ্যানেলগুলো এর তরঙ্গ ব্যবহার করতে পারবে। ফলে দেশের টাকা দেশেই থাকবে।

এরইমধ্যে বিটিভির সহায়তায় বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর পরীক্ষামূলক সম্প্রচার শুরু হয়েছে। যার মাধ্যমে দেখানো হচ্ছে সাফ ফুটবল গেমস।

বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানির চেয়ারম্যান জানিয়েছেন, এ মাসের শেষে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর তরঙ্গ ব্যবহারের জন্য বেসরকারি টিভি চ্যানেলগুলোর কাছে চুক্তির প্রস্তাব করা হবে। যদিও এক তরঙ্গ থেকে আরেক তরঙ্গে যাওয়াই এখন বড় চ্যালেঞ্জ।

বিশেষজ্ঞরা বলছেন, এ মুহূর্তে দেশের টিভি চ্যানেলগুলো বঙ্গবন্ধু স্যাটেলাইটের তরঙ্গ ব্যবহারের জন্য প্রস্তুত নয়। তাদের পরামর্শ, এখন থেকেই তরঙ্গ ব্যবহারের প্রস্তুতি নেয়া উচিত।

তারা বলছেন, বঙ্গবন্ধু স্যাটেলাইটের তরঙ্গ ব্যবহারের কারণে টিভি চ্যানেলগুলো মধ্যপ্রাচ্যে কাভারেজ এরিয়া সীমিত হবে। তবে বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানির চেয়ারম্যান বলছেন, বাংলাদেশে টিভি চ্যানেলগুলো ভালো তরঙ্গ পাবে।

বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানির চেয়ারম্যান জানিয়েছেন, বঙ্গবন্ধু স্যাটেলাই-১ এর অভিজ্ঞতার পরপরই বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণের কার্যক্রম শুরু হবে।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

চ্যানেল 24 বিশেষ খবর