channel 24

সর্বশেষ

  • তাজিয়া মিছিলের নিরাপত্তায় সর্বোচ্চ ব্যবস্থা: ডিএমপি কমিশনার

  • কোটা নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাল্টাপাল্টি মিছিল

  • একুশ আগস্ট গ্রেনেড হামলার বিচার কাজ শেষ; রায় ১০ অক্টোবর

  • ইভিএম কিনতে ৪ হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন একনেকে

  • বিএনপি নেতা আমীর খসরুর সম্পদ অনুসন্ধানে দুদকের অভিযান

  • ২০১৭-১৮ অর্থ বছরে জিডিপি প্রবৃদ্ধি ৭.৮৬ শতাংশ: পরিকল্পনামন্ত্রী

সুন্দরবন থেকে আশঙ্কাজনক হারে কমছে মধু সংগ্রহ

সুন্দরবন থেকে আশঙ্কাজনক হারে কমছে মধু সংগ্রহ

সুন্দরবন থেকে মধু সংগ্রহ আশঙ্কাজনক হারে কমছে। গবেষকরা বলছেন, মধু কমে যাওয়ার অন্যতম প্রধান কারণ, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব। লবণাক্ততা বাড়ায়, ফুল ফোঁটায় তারতম্য ঘটছে। ফলে কমছে, মধু ও মৌমাছি। জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায়, দক্ষিণ-পশ্চিমাঞ্চলে নেয়া প্রকল্পগুলোর সঠিক বাস্তবায়ন হলে, সমস্যার সমাধান সম্ভব বলে মনে করেন, পরিবেশ ও বন মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি।

এপ্রিল, মে ও জুন- এই তিন মাস সুন্দরবন থেকে মধু সংগ্রহের মৌসুম। বন বিভাগের অনুমতি নিয়ে এই সময়ের মধ্যে মধু সংগ্রহ করে মৌয়ালরা। কিন্তু গত কয়েক বছর ধরে মধু সংগ্রহের পরিমাণ ধারাবাহিকভাবে কমছে।

সুন্দরবনের পশ্চিম জোনের বুড়িগোয়ালিনী রেঞ্জ থেকেই সবচেয়ে বেশি মধু সংগ্রহ করা হয়। বন বিভাগের তথ্য বলছে, গত বছর এই রেঞ্জ থেকে ৭২৩ কুইন্টাল মধু সংগ্রহ হয়েছে। ২০১৫-১৬ মৌসুমে ৮৮৫ কুইন্টাল, ২০১৪-১৫তে ১০৩০ কুইন্টাল ও ২০১৩-১৪ মৌসুমে ১০৮২ কুইন্টাল মধু সংগ্রহ হয়েছে।

গবেষকরা মনে করেন, মধু কমার পেছনে যেসব কারণ আছে তার মধ্যে অন্যতম জলবায়ু পরিবর্তন। বাংলাদেশে উপকূলে গত ৩০ বছরে সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বেড়েছে গড়ে ৭ থেকে ৮ মিলিমিটার। প্রায় একই সময়ে উপকূলের ২৬ শতাংশ এলাকা লাবণাক্ততায় আক্রান্ত হয়েছে। এর মাত্রা বাড়ায় সুন্দরবনে কমছে ফুল। ফলে মধুও কমছে।

পরিবেশ ও বন মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মনে করেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় দক্ষিণ-পশ্চিমাঞ্চলে নেয়া প্রকল্পগুলোর যথাযথ বাস্তবায়ন দরকার। বন বিভাগের হিসেবে এতদিন প্রতি বছর গড়ে ১৬ হাজার মন মধু ও মম সংগ্রহ করা হতো।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

চ্যানেল 24 বিশেষ খবর