channel 24

সর্বশেষ

  • নির্বাচনি কর্মকর্তাদের তথ্য চাওয়া যাবে না...

  • নাশকতাকারীরা যে দলেরই হোক ব্যবস্থা নিতে হবে...

  • বিনা কারণে কাউকে হয়রানি করা যাবে না...

  • আইনশৃঙ্খলা বাহিনীর সাথে বৈঠকে সিইসি...

  • ১৫ ডিসেম্বরের পর সেনাবাহিনীর একটি দল বিভিন্ন জেলায় যাবে

  • রাজনৈতিক নয়, অর্থনৈতিক কূটনীতিতে গুরুত্ব দিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী

  • ঐক্যফ্রন্টের ইশতেহারে গুরুত্ব পাবে সুশাসন ও ন্যায়বিচার: ডা. জাফরুল্লাহ

  • রাষ্ট্রদ্রোহ মামলায় বিএনপি নেতা গিয়াস কাদেরের জামিন নামঞ্জুর

নির্বাচনে রোহিঙ্গাদের ব্যবহার করা হতে পারে নাশকতায়

নির্বাচনে রোহিঙ্গাদের ব্যবহার করা হতে পারে নাশকতায়

আসছে নির্বাচনের আগে, টাকা পয়সার প্রলোভন দেখিয়ে রোহিঙ্গাদের,অপরাধমূলক কাজে জড়িয়ে আইন-শৃঙ্খলা বিঘ্নিত করতে পারে, বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা। সম্প্রতি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রতিবেদনে উঠে এসেছে এমন পর্যবেক্ষণ। এই অবস্থায় বিশ্লেষকদের পরামর্শ সবাইকে নজরদারির মধ্যে নিয়ে আসা।
মিয়ানমার সেনাদের নির্যাতন থেকে বাঁচতে, গেল একবছরে বাংলাদেশে আশ্রয় নিয়েছেন প্রায় সাড়ে সাত লাখ রোহিঙ্গা। যাদের অনেকেই জড়িয়ে পড়ছেন নানা অপরাধে। অবৈধ অস্ত্র, মাদক ব্যবসা, নারী ও শিশু পাচারসহ ভয়ংকর সব অপরাধে সংশ্লিষ্টতা মিলেছে তাদের। এসব কারণে কক্সবাজার ও আশপাশে থানায় রোহিঙ্গাদের নামে মামলা হয়েছে প্রায় ৫শরও বেশি।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাম্প্রতিক এক প্রতিবেদন ছাড়াও স্থানীয় থানা পুলিশের সাথে কথা বলে জানা গেছে এসব তথ্য। তাদের ধারণা, রোহিঙ্গাদের অপরাধের সাথে স্থানীয়দের পাশাপাশি জড়িত থাকতে পারে বিদেশিরাও।
বিশ্লেষকরা বলছেন, অপরাধ প্রবণতা নিয়ন্ত্রণে শুধু রোহিঙ্গাই নয়, নজরদারিতে আনতে হবে সবাইকে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিবেদনে আরও বলা হয়, নানা প্রলোভন দেখিয়ে একাদশ জাতীয় নির্বাচনে বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ডে রোহিঙ্গাদের কাজে লাগাতে পারে বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা। এমনকী রোহিঙ্গা নারীদের বিদেশি এনজিও কর্মকর্তাদের মনোরঞ্জনে ব্যবহার করা হচ্ছে বলেও উল্লেখ করা হয় এতে। নিরাপত্তা বিশ্লেষকের মতে, নির্বাচনের আগে অনেকেই এমন  সুযোগ নেবার চেষ্টা করবে। তাই সজাগ থাকতে হবে, আইনশৃঙ্খলা বাহিনীকে। এরআগে এক প্রতিবেদনে রোহিঙ্গাদের অপরাধে জড়িয়ে পরার আশঙ্কার জানায় জাতিসংঘ।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

চ্যানেল 24 বিশেষ খবর