channel 24

সর্বশেষ

  • তাজিয়া মিছিলের নিরাপত্তায় সর্বোচ্চ ব্যবস্থা: ডিএমপি কমিশনার

  • কোটা নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাল্টাপাল্টি মিছিল

  • একুশ আগস্ট গ্রেনেড হামলার বিচার কাজ শেষ; রায় ১০ অক্টোবর

  • ইভিএম কিনতে ৪ হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন একনেকে

  • বিএনপি নেতা আমীর খসরুর সম্পদ অনুসন্ধানে দুদকের অভিযান

  • ২০১৭-১৮ অর্থ বছরে জিডিপি প্রবৃদ্ধি ৭.৮৬ শতাংশ: পরিকল্পনামন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রীর সফরের পরও রোহিঙ্গা প্রত্যাবাসনে নেই অগ্রগতি

পররাষ্ট্রমন্ত্রীর সফরের পরও রোহিঙ্গা প্রত্যাবাসনে নেই অগ্রগতি

রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে অনেক দিন ধরে কথা হলেও কোনো অগ্রগতি নেই। বরং জাতিসংঘের আগামী সাধারণ অধিবেশনে ঢাক-ঢোল পিটিয়ে মিয়ানমার বিশ্ববাসীকে বলার চেষ্টা করবে রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশ প্রস্তুত নয়।

পররাষ্ট্রমন্ত্রীর সাম্প্রতিক মিয়ানমার সফরের বিশ্লেষণ করে, এমন আশঙ্কার কথাই বলছেন, শরণার্থী বিশেষজ্ঞ এবং সাবেক কূটনীতিকরা। ফলে রোহিঙ্গা ইস্যুতে আপাতত কোনো সুখবর নেই বলে মনে করছেন তারা। জন্মভূমিতে ফেরার জন্য বাংলাদেশ থেকে প্রথমেই রোহিঙ্গাদের যেতে হবে রাখাইন রাজ্যে তৈরি করা আইডিপি ক্যাম্পে। সেখান থেকে ধাপে ধাপে যাচাই-বাছাই শেষে পাঠানো হবে নিজ গ্রামে। এমন দাবি মিয়ানমারের। পররাষ্ট্রমন্ত্রীর সবশেষ সফরে রোহিঙ্গাদের জন্য নির্মানাধীন ক্যাম্প দেখাতে নিয়ে যাওয়া হয় রাখাইন রাজ্যে। 

শরণার্থী বিশেষজ্ঞ আসিফ মুনিরের মতে, এর মাধ্যমে রোহিঙ্গাদের নিজ গ্রামে ফিরে যাওয়া বা স্বাধীনভাবে চলাচলের বিষয়টি স্পষ্ট নয়। আর সাবেক এই কূটনীতিকের মতে, অগ্রগতির বিচারে খুব সামান্য হলেও দ্বিপাক্ষিক প্রক্রিয়ায় মিয়ানমারকে চাপে রাখার কোন বিকল্প নেই। তাদের মতে, মিয়ানমার আবারো বল নিজের কোটে নিয়েছে। যার প্রমাণ মিলতে পারে আসছে জাতিসংঘের সাধারণ অধিবেশনে। এদিকে, রোহিঙ্গাদেরকে 'মিয়ানমারের নাগরিক' বা 'জোরপূর্বক বাস্তুচ্যুত' না বলার আহ্বান জানিয়েছে নেপিদো। আর এই আহ্বানে ঢাকা সাড়া দিয়েছে বলে খবর ছেপেছে ইরাবতি। 

 

সর্বশেষ সংবাদ

চ্যানেল 24 বিশেষ খবর