channel 24

সর্বশেষ

  • তাজিয়া মিছিলের নিরাপত্তায় সর্বোচ্চ ব্যবস্থা: ডিএমপি কমিশনার

  • কোটা নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাল্টাপাল্টি মিছিল

  • একুশ আগস্ট গ্রেনেড হামলার বিচার কাজ শেষ; রায় ১০ অক্টোবর

  • ইভিএম কিনতে ৪ হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন একনেকে

  • বিএনপি নেতা আমীর খসরুর সম্পদ অনুসন্ধানে দুদকের অভিযান

  • ২০১৭-১৮ অর্থ বছরে জিডিপি প্রবৃদ্ধি ৭.৮৬ শতাংশ: পরিকল্পনামন্ত্রী

নানা চ্যালেঞ্জ আর সীমাবদ্ধতায় এগিয়ে যাচ্ছে বাংলাদেশ

নানা চ্যালেঞ্জ আর সীমাবদ্ধতায় এগিয়ে যাচ্ছে বাংলাদেশ

একটি যুদ্ধবিধ্বস্ত জাতি যখন খুঁজে ফিরছিলো ঘুরে দাঁড়ানোর পথ, ঠিক সেই সময় থামিয়ে দেয়া হয় তাদের প্রধান সংগঠককে। ষড়যন্ত্রের নীল নকশা বাস্তবায়নের লক্ষ্যে রাতের আধারে সপরিবারে হত্যা করা হয় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। পরের গল্পটা সবার জানা। নানা চ্যালেঞ্জ আর সীমাবদ্ধতায় একটু একটু করে এগিয়েছে বাংলাদেশ।

বিশ্লেষকদের মতে, এ জন্য সবচেয়ে বেশি কৃতিত্বের দাবিদার ব্ঙবন্ধু কন্যা শেখ হাসিনা।  এমন নির্মমতা কেউ দেখেনি কোনদিন। পরম মমতায় যাদের বুকে টেনে নিয়েছিলেন, তাদের বুলেটেই ক্ষত-বিক্ষত ইতিহাসের মহানায়ক। পরবাসের কারাগারেও যিনি ছিলেন সদা নির্ভীক, নিজভূমেই আজ তিনি বড় অসহায়। নিস্তব্ধ যাত্রার সঙ্গী স্ত্রী-পুত্র আর পরমপ্রিয় স্বজন। স্বাধীনতার মাত্র সাড়ে ৩ বছরের মাথায় জাতির জনককে হারিয়ে দিশেহারা গোটা জাতি। ঘুরে দাঁড়ানোই তখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ, অস্তিত্ব খুঁজে বেড়ানো মানুষগুলোর।

তবে সব ষড়যন্ত্র পেছনে ফেলে ৪৭ বছরের বাংলাদেশ এখন ঢের পরিণত । অন্ন, বস্ত্র, বাসস্থান কিংবা শিক্ষা, স্বাস্থ্য, জনগণের মৌলিক অধিকারের সবকটি মানদণ্ডেই মিলেছে কাঙ্খিত সাফল্য। শুধু তাই নয় অভ্যন্তরীণ ও অবকাঠামোগত উন্নয়নেও ছাড়িয়ে গেছে প্রত্যাশার গন্ডি। নিম্ন আয়ের দেশের তকমা ছাপিয়ে ৫৬ হাজার বর্গমাইলের ভূখন্ড এখন উন্নয়নশীল দেশের কাতারে । স্বপ্ন দেখে উন্নত দেশের তালিকায় ঠাঁই করে নেয়ারও। সব বাধা জয় কোরে অব্যহত থাকবে বাঙালীর নিরন্তর ছুটে চলা, দেশ হবে সত্যিকারের সোনার বাঙলা, এমনটাই আশা সবার। 

সর্বশেষ সংবাদ

চ্যানেল 24 বিশেষ খবর