channel 24

ব্রেকিং নিউজ

  • রাজধানীর চকবাজারে একটি ভবনে আগুন...

  • নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ৩৭টি ইউনিট...

  • নিহত অন্তত ৬২; দগ্ধ ১৬ জনসহ আহত অর্ধশতাধিক...

  • আশপাশের লোকজনকে নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে

গণপরিবহন নিয়ে পরিকল্পনা আটকে আছে কাগজে কলমে

গণপরিবহন নিয়ে পরিকল্পনা আটকে আছে কাগজে কলমে

ব্যক্তিগত গাড়ি কমিয়ে কার্যকর গণপরিবহন ব্যবস্থা চালু এবং হাটার জন্য পর্যাপ্ত ফুটপাতের ব্যবস্থা করতে পারলে, কমতে পারে রাজধানীর যানজট। যদিও গণপরিবহন নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের পরিকল্পনা আটকে আছে কাগজে কলমে। 

একটি প্রাইভেট কার ১৬ বর্গমিটার জায়গা দখল করে সর্বোচ্চ ৫জন মানুষ বহন করে। অপরদিকে ৪২ আসনের একটি বাসের জন্য জায়গা লাগে ২০ বর্গমিটারের মতো। ঢাকার রাস্তায় প্রতিদিন যতো মানুষ বের হন, তার ৩৮ শতাংশের চলাচল ২কিলোমিটারের মধ্যে। অর্থাৎ, স্বল্প রাস্তার এই শহরে গণপরিবহন আর ফুটপাতের বিকল্প নেই।   

যদিও ঢাকায় ৩২০টি রুটে.. ১৫৯টি কোম্পানির প্রায় সাড়ে ৫হাজার বাস চলে। কিন্তু এতো কোম্পানীর এতো বাসেও সুফল পাচ্ছে না নগরবাসী। 

ঢাকার গণপরিবহন ব্যবস্থাকে শৃঙ্খলায় আনতে বছর দুই আগে একটি প্রকল্প হাতে নিয়েছিলেন প্রায়ত মেয়র আনিসুল হক। যেখানে সব বাস কোম্পানীকে এক ছাতার নিচে আনার কথা ছিল। আর তা চলবে ভিন্ন রঙ্গে বাসে ৫-৬টি রুটে। যেখানে বাসের একক মালিকানার পরিবর্তে শেয়ারের ভিত্তিতে মালিকালানা বন্টনের পরিকল্পনা ছিল। ক্ষুদ্র পরিসরে হলেও, সেই পরিকল্পনার একটি উদাহরণ গুলশান বনানী এলাকায় চলাচল করা ঢাকা চাকা।

বাস নেটওয়ার্ক নামে প্রায় একই রকম একটি পরিকল্পনা রয়েছে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের। যেটির সম্ভাব্য রুট ধরা হয় এয়ারপোর্ট থেকে প্রগতি স্মরণী হয়ে সায়েদাবাদ পর্যন্ত।

তবে সহসাই তা বাস্তবায়নের পরিকল্পনা নেই সংশ্লিষ্টদের।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

চ্যানেল 24 বিশেষ খবর