channel 24

ব্রেকিং নিউজ

  • রাজধানীর চকবাজারে একটি ভবনে আগুন...

  • নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ৩৭টি ইউনিট...

  • নিহত অন্তত ৬২; দগ্ধ ১৬ জনসহ আহত অর্ধশতাধিক...

  • আশপাশের লোকজনকে নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে

একুশ শতাব্দীর দীর্ঘ চন্দ্রগ্রহণ আজ

একুশ শতাব্দীর দীর্ঘ চন্দ্রগ্রহণ আজ

আজ শুক্রবার ভরা পূর্ণিমার রাতে আকাশের বুকে অবলোকন করা যাবে এক বিরল মহাজাগতিক দৃশ্য। জোছনা মিলিয়ে যাবে, চাঁদ হয়ে উঠবে রক্তের মতো টকটকে লাল। রক্তাভ জোছনা ঘিরে নেবে চরাচর। চাঁদ ঘুরতে ঘুরতে প্রবেশ করবে একেবারে পৃথিবীর ছায়ার মধ্যে।

একবিংশ শতাব্দীর সবচেয়ে দীর্ঘতম চন্দ্রগ্রহণ হবে আজ রাতে। গ্রিনিচ মান সময় রাত ৮টা ২১ মিনিটে শুরু হওয়া এই চন্দ্রগ্রহণ দেখা যাবে প্রায় ১ ঘন্টা ৪৩ মিনিট ধরে।
যখন চাঁদ পুরোপুরি পৃথিবীর ছায়ায় ঢেকে যায় তখন পূর্ণ চন্দ্রগ্রহণ হয়। সূর্য, পৃথিবী ও চাঁদ একই সরলরেখায় আসলেই হয় পূর্ণ চন্দ্রগ্রহণ। এই পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণকে 'ব্লাড মুন'ও বলা হচ্ছে।
জ্যোতির্বিজ্ঞানীদের ভাষ্য অনুযায়ী- সূর্যের আলো পৃথিবীর বায়ুমণ্ডল ছুঁয়ে ছড়িয়ে যায়, সেই আলো আবার পৃথিবীতে আসার পথে অন্য সব রঙ হারিয়ে লাল রঙটি এসে আমাদের চোখে পৌঁছায়, কারণ এই রঙের আলোর তরঙ্গদৈর্ঘ্য বেশি। আর এ কারণে চাঁদ অনেকটা 'রক্তিম' দেখায়, তাই এটাকে 'ব্লাড মুন' বলা হয়।
বিশ্বের যেসব দেশ থেকে এটি দেখা যাবে, তার মধ্যে রয়েছে বাংলাদেশও। ইউরোপ, এশিয়া, আফ্রিকা, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড থেকে দেখা যাবে এই চন্দ্রগ্রহণ। তবে সবচেয়ে ভালো দেখা যাবে আফ্রিকার পূর্বাঞ্চলের কিছু এলাকা, মধ্যপ্রাচ্য এবং সেন্ট্রাল এশিয়া থেকে। সেন্ট্রাল এবং নর্থ আমেরিকা থেকে চন্দ্রগ্রহণ দেখা যাবে না।
বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের জলবায়ু শাখা জানিয়েছে- বাংলাদেশ সময় আজ রাত ১১টা ১৩ মিনিটে চন্দ্রগ্রহণ শুরু হয়ে শেষ হবে ভোর ৫টা ৩০ মিনিটে। রাত ২টা ২১ মিনিট ৪৮ সেকেন্ডে কেন্দ্রীয় গ্রহণ ঘটবে। আকাশ মেঘমুক্ত থাকলে বাংলাদেশে গ্রহণটি পুরোপুরি দেখা যাবে।

সর্বশেষ সংবাদ

চ্যানেল 24 বিশেষ খবর