channel 24

সর্বশেষ

  • জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনে যোগ দিতে...

  • নিউইয়র্ক যাওয়ার পথে যাত্রাবিরতিতে লন্ডনে প্রধানমন্ত্রী

  • কক্সবাজারের উদ্দেশে সড়ক পথে আ.লীগের সাংগঠনিক সফর শুরু...

  • নির্বাচনে জনপ্রিয় ব্যক্তিদের মনোনয়ন দেয়া হবে: কুমিল্লায় সেতুমন্ত্রী

  • রেলপথের মতো সড়কপথের প্রচারণাতেও ব্যর্থ হবে আ.লীগ: রিজভী

  • ২০১৮'র শেষ অথবা ২০১৯'র শুরুতে জাতীয় নির্বাচন: সিইসি...

  • আইনগত ভিত্তি পেলেই ইভিএম ব্যবহার করা হবে

  • নরসিংদীতে ব্রহ্মপুত্র নদে নৌকাডুবি; ভাইবোনসহ ৩ জনের মৃত্যু

প্লাস্টিক বর্জ্য দেখাচ্ছে আশার আলো

প্লাস্টিক বর্জ্য দেখাচ্ছে আশার আলো

পাটের ব্যাগের ব্যবহার বাড়াতে প্লাস্টিক পণ্যে শুল্কারোপের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এছাড়া, প্লাস্টিক বর্জ্য থেকে সুতা ও তেল উৎপাদনের প্রযুক্তি উদ্ভাবন এবং পাটের পলিমার তৈরিতে সফলতা দেখাচ্ছে আশার আলো।

পরিবেশের ক্ষতিসহ বহুমুখী ভয়াভয়তা বুঝতে পেরে, ২০০২ সালে পলিথিন নিষিদ্ধ করে সরকার। তাতেও কাজ না হওয়ায়, ২০১৩ সালে ১৫টি পণ্যে বাধ্যতামূলক করা হয় পাটের ব্যাগ ব্যবহার। কিন্তু যথেষ্ট নজরদারি না থাকায়, কমেনি পলিথিন ব্যাগের দৌরাত্ম্য।

এমন বাস্তবতায় গেল ১৮ জুলাই জাতীয় বৃক্ষরোপন অভিযান ও বৃক্ষ মেলার উদ্বোধনী ভাষণে প্ল্যাস্টিক ও পলিথিন বর্জনের আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এখন প্রশ্ন হলো-কীভাবে সম্ভব দেশকে ক্ষতিকর প্লাস্টিক বর্জ্য মুক্ত করা?? তার উত্তর নিজেরাই খুঁজে নিয়েছেন উদ্যোক্তারা। এরইমধ্যে ফেলে দেয়া প্লাস্টিক বা পলিথিন পুনরুৎপাদনে কাজে লাগাচ্ছেন তারা।

তবে প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনায় আরও একধাপ এগিয়ে এই তরুণ। দেশের ইতিহাসে প্রথমবারের মতো, কুড়িয়ে পাওয়া প্লাস্টিক ও পলিথিন দিয়ে তৈরি করছেন জ্বালানি তেল।

আর বিজ্ঞানী মোবারক হোসেন তো পলিথিনের বিকল্প পাটের পলিমার তৈরি করে তাক লাগিয়ে দিয়েছেন পুরো বিশ্বকেই। এছাড়াও বিশ্বে বিভিন্ন উৎপাদন হচ্ছে ভুট্টা ও কাসাভার পলিমার। দেশেও এটি উৎপাদন সম্ভব হলে, হতে পারে পলিথিনের নতুন বিকল্প।

মানুষের জীবনযাপন সহজ করতে প্রতিনিয়তই নানা প্রযুক্তি আবিষ্কার করছেন বিজ্ঞানীরা। এসব আবিষ্কার চলার পথে গতি আনলেও, অনেক সময় বিরূপ প্রভাব ফেলছে পরিবেশে। তাই পরিবেশবাদিদের পরামর্শ, ভোক্তাদের উচিৎ কোনো একটি পণ্যকে গ্রহণের আগে পরিবেশের ক্ষতির বিষয়টি আমলে নেয়া।

সর্বশেষ সংবাদ

চ্যানেল 24 বিশেষ খবর