channel 24

সর্বশেষ

  • ডেঙ্গু প্রতিরোধে ঢাকা উত্তর সিটির কর্মকর্তা-কর্মচারিদের ছুটি বাতিল

  • চট্টগ্রামে বিএনপির বিভাগীয় সমাবেশ কাল; পুলিশের অনুমতি না পাওয়ায় এখনও চূড়ান্ত হয়নি স্থান

  • দুর্নীতি নিয়ে দুদক চেয়ারম্যানের মন্তব্য স্পষ্ট নয়; বললেন কাদের

  • বানের জলে চরম দুর্ভোগ; দু'দিনের মধ্যে মধ্যাঞ্চলে আরও অবনতির শঙ্কা

প্লাস্টিক বর্জ্য দেখাচ্ছে আশার আলো

প্লাস্টিক বর্জ্য দেখাচ্ছে আশার আলো

পাটের ব্যাগের ব্যবহার বাড়াতে প্লাস্টিক পণ্যে শুল্কারোপের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এছাড়া, প্লাস্টিক বর্জ্য থেকে সুতা ও তেল উৎপাদনের প্রযুক্তি উদ্ভাবন এবং পাটের পলিমার তৈরিতে সফলতা দেখাচ্ছে আশার আলো।

পরিবেশের ক্ষতিসহ বহুমুখী ভয়াভয়তা বুঝতে পেরে, ২০০২ সালে পলিথিন নিষিদ্ধ করে সরকার। তাতেও কাজ না হওয়ায়, ২০১৩ সালে ১৫টি পণ্যে বাধ্যতামূলক করা হয় পাটের ব্যাগ ব্যবহার। কিন্তু যথেষ্ট নজরদারি না থাকায়, কমেনি পলিথিন ব্যাগের দৌরাত্ম্য।

এমন বাস্তবতায় গেল ১৮ জুলাই জাতীয় বৃক্ষরোপন অভিযান ও বৃক্ষ মেলার উদ্বোধনী ভাষণে প্ল্যাস্টিক ও পলিথিন বর্জনের আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এখন প্রশ্ন হলো-কীভাবে সম্ভব দেশকে ক্ষতিকর প্লাস্টিক বর্জ্য মুক্ত করা?? তার উত্তর নিজেরাই খুঁজে নিয়েছেন উদ্যোক্তারা। এরইমধ্যে ফেলে দেয়া প্লাস্টিক বা পলিথিন পুনরুৎপাদনে কাজে লাগাচ্ছেন তারা।

তবে প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনায় আরও একধাপ এগিয়ে এই তরুণ। দেশের ইতিহাসে প্রথমবারের মতো, কুড়িয়ে পাওয়া প্লাস্টিক ও পলিথিন দিয়ে তৈরি করছেন জ্বালানি তেল।

আর বিজ্ঞানী মোবারক হোসেন তো পলিথিনের বিকল্প পাটের পলিমার তৈরি করে তাক লাগিয়ে দিয়েছেন পুরো বিশ্বকেই। এছাড়াও বিশ্বে বিভিন্ন উৎপাদন হচ্ছে ভুট্টা ও কাসাভার পলিমার। দেশেও এটি উৎপাদন সম্ভব হলে, হতে পারে পলিথিনের নতুন বিকল্প।

মানুষের জীবনযাপন সহজ করতে প্রতিনিয়তই নানা প্রযুক্তি আবিষ্কার করছেন বিজ্ঞানীরা। এসব আবিষ্কার চলার পথে গতি আনলেও, অনেক সময় বিরূপ প্রভাব ফেলছে পরিবেশে। তাই পরিবেশবাদিদের পরামর্শ, ভোক্তাদের উচিৎ কোনো একটি পণ্যকে গ্রহণের আগে পরিবেশের ক্ষতির বিষয়টি আমলে নেয়া।

সর্বশেষ সংবাদ

চ্যানেল 24 বিশেষ খবর