দেশেই হচ্ছে স্বল্পমূল্যে সফলভাবে কিডনী প্রতিস্থাপন

বিদেশে অত্যাধিক ব্যয়, ভিসা জটিলতা ও প্রতিস্থাপন পরবর্তী ফলোআপে খরচ লাখ লাখ টাকা...তাই এখন অনেকেই দেশেই প্রতিস্থাপন করছেন কিডনি। আর তা সম্ভব হচ্ছে মাত্র ২ থেকে আড়াই লাখ টাকায়। সফলতার হারও, উন্নত বিশ্বের কাছাকাছি। সেই সাথে অঙ্গপ্রত্যঙ্গ সংযোজন আইনেও এসেছে কিছুটা শিথিলতা। এ অবস্থায় কিডনি রোগীদের দেশেই চিকিৎসা নেয়ার পরামর্শ বিশেষজ্ঞদের। 

 

বড় ভাইয়ের দেয়া একটি কিডনীতে নতুন  জীবন ফিরে পেয়েছেন রহমতউল্লাহ। দুটো কিডনীই অকেজো হয়ে যাওয়ায় তিনি ছুটে গিয়েছিলেন পার্শ্ববর্তী দেশের একটি হাসপাতালে। চিকিৎসার শুরুতেই আট লাখ টাকা অগ্রিম চাওয়ায় দেশে ফিরতে বাধ্য হন। 

অবশেষে বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ে স্বল্পমূল্যে কিডনী প্রতিস্থাপন করতে পেরে ভীষন খুশি ৩০ বছরের এ যুবক। উন্নত বিশ্বের আদলে সর্বাধুনিক প্রযুক্তি ও বিশেষজ্ঞ চিকিৎসকদের নিবিড় তত্ত্বাবধানে প্রতি সপ্তাহে একটি করে কিডনী প্রিতিস্থপান করা হচ্ছে বিএসএমএমইউতে। একই সময়ে পাশাপাশি দুটি অপারেশন থিয়েটারে অস্ত্রপচারের মাধম্যে দাতার শরীর থেকে নেয়া কিডনী সংযোজন করা হচ্ছে গ্রহীতার শরীরে।

এখন পর্যন্ত বিএসএমএমইউতে মোট ৫১৫ টি কিডনী সফলভাবে প্রতিস্থাপন করা সম্ভব হয়েছে। এখান খরচটাও কম। বেসরকারি হাসপাতালে প্রতিস্থাপন ব্যায় যেখানে প্রায়  দ্বিগুন তিনগুন বেশি।

বিশেষজ্ঞরা বলছেন, বাংলাদেশে কিডনী প্রতিস্থাপনে জটিলতার অন্যতম কারণ ছিলো  অঙ্গ প্রত্যঙ্গ সংযোজন আইন ১৯৯৯। 

মঙ্গলবার আইনটি সংশোধন করে,  দাদা, দাদি, নানা, নানী, নাতি, নাতনী ও চাচাতো মামাতো ভাইবোনেরাও এখন অসুস্থ ব্যাক্তিকে অঙ্গ প্রত্যঙ্গ দান করতে পারবেন।

দেশে প্রতিবছর প্রায় ৩৫ হাজার মানুষের কিডনী স্থায়িভাবে অকার্যকর হচ্ছে। সংশোধণী আইনে দাতার আওতা বেড়ে যাওয়ায় ভুক্তভোগীদের দেশের বাইরে না গিয়ে দেশেই স্বল্পমূল্যে উন্নত চিকিৎসা সেবা নেয়া সম্ভব বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

Last modified on 12-01-2018 04:51:21 PM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save