channel 24

সর্বশেষ

  • ভারী ট্রাক চলাচলে গোপালগঞ্জের কালনা ফেরিঘাট থেকে ভাটিয়াপাড়া সড়কের বেহাল দশা

  • নিষিদ্ধ সময়ে চারঘাট সীমান্তে পদ্মায় ইলিশ ধরেন ভারতীয় জেলেরা; বিএসএফের বিরুদ্ধে সহযোগিতার অভিযোগ

  • ঢাকা উত্তর সিটির আলোচিত কাউন্সিলর রাজিব গ্রেপ্তার; কার্যালয়সহ বাসায় তল্লাশি; অস্ত্র ও মাদক উদ্ধার

সারা দেশে ৪৭ হাজার নদী দখলদারদের তালিকা প্রকাশ

সারা দেশে ৪৭ হাজার নদী দখলদারদের তালিকা প্রকাশ

যে নদীকে ঘিরে গড়ে উঠেছে একের পর এক জনপদ সেই নদী দখল করে সরু খাল বানিয়ে ফেলা হয়েছে দেশের অধিকাংশ জায়গায়। হাইকোর্টের রায় অনুযায়ী এবার ৪৭ হাজার নদী দখলদারদের তালিকা প্রকাশ করেছে জাতীয় নদী রক্ষা কমিশন। এর মধ্যে শুধু ঢাকায় দখলদার ৯৫৯ ব্যক্তি ও প্রতিষ্ঠান। সবচেয়ে বেশী চট্টগ্রামে। রিটকারী আইনজীবী বলেছেন। হাইকোর্টের রায় অনুযায়ী এ দখলদাররা নির্বাচনের অযোগ্য ও ব্যাংক ঋণ পাওয়ার অযোগ্য। তবে এ বিষয়ে নির্বাচন কমিশন ও বাংলাদেশ ব্যাংকে দ্রুত সার্কুলার জারি করতে হবে।

পানি উন্নয়ন বোর্ডের তথ্য মতে দেশে প্রবাহমান নদী ৪০৩টি। কিন্তু দখলদারদের পাল্লায় পড়ে অনেক নদীই এখন সংকুচিত।  

দেশে প্রথমবারের মত নদীকে জীবন্ত সত্ত্বা ঘোষণা করে গেলো ফেব্রুয়ারিতে রায় প্রকাশ করেন হাইকোর্ট। যেখানে দখলদারদের তালিকা তৈরি করে তা প্রকাশ করার নির্দেশনা দেন উচ্চ আদালত।

এরই ধারাবাহিকতায় দখলদারদের তালিকা চেয়ে জেলা প্রশাসকদের চিঠি দেয় নদী রক্ষা কমিশন।

এখন পর্যন্ত ৬১ জেলার ৪৬ হাজার ৭শ' ৪২ দখলদারের নাম প্রকাশ করেছে কমিশন। এতে রয়েছে বিভিন্ন ব্যক্তি, রাজনৈতিক ও প্রতিষ্ঠানের নাম। দখলের পরিমাণসহ, তাদের নাম প্রকাশ করা হয়েছে ওয়েবসাইটে (লিঙ্ক: nrccb.gov.bd)। এর মধ্যে শুধু ঢাকায় দখলদার ৯শ' ৫৯ ব্যক্তি ও প্রতিষ্ঠান।

এসময়, নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান মুজিবুর রহমান হাওলাদার বলেন, জেলাভিত্তিক যে নদ নদী আছে সেই দখলদার কাছ থেকেই এ সংখ্যা পাওয়া।

নদী রক্ষায় হাইকোর্টে রিটকারী আইনজীবী বলছেন, এ তালিকা দ্রুতই পাঠানো হবে প্রধানমন্ত্রীর কার্যালসহ নির্বাচন কমিশন ও বাংলাদেশ ব্যাংকে। এরপরই শুরু করতে হবে উচ্ছেদের কাজ।

নদী নিয়ে কিছুদিন ধরে বেশ জোরেশোরে কাজ করছে নৌ-পরিবহন মন্ত্রনালয়।

নিউজটির প্রতিবেদন ভিডিওতে-

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

জাতীয় খবর