channel 24

ব্রেকিং নিউজ

  • চ্যারিটেবল মামলা: খালেদা জিয়াকে জামিন দেননি আপিল বিভাগ...

  • মেডিকেল রিপোর্টের ওপর ভিত্তি করে উন্নত চিকিৎসার নির্দেশ

রাজধানীর গুরুত্বপূর্ণ তিনটি সড়কে রিকশা বন্ধ; নাগরিকদের ক্ষোভ

রাজধানীর গুরুত্বপূর্ণ তিনটি সড়কে রিকশা বন্ধ; নাগরিকদের ক্ষোভ

আজ থেকে রিকশা চলবে না রাজধানীর গুরুত্বপূর্ণ তিনটি সড়কে। যানজট নিরসনে এই উদ্যোগ নেয়া হলেও, বিকল্প ব্যবস্থা গড়ে না তুলে সরকারের এমন সিদ্ধান্তে ক্ষোভ জানিয়েছেন নগরবাসী। জীবিকা নিয়ে দুশ্চিন্তায় আছেন রিকশাচালকরাও। তবে দীর্ঘমেয়াদে সুফল পেতে সাময়িক দুর্ভোগ মেনে নেয়ার আহ্বান জানিয়েছেন, ঢাকা উত্তর সিটির মেয়র।

বিশ্বব্যাংকের গবেষণা বলছে, যানজটের কারণে প্রতিদিন রাজধানীবাসীর ৩২ লাখ কর্মঘণ্টা নষ্ট হয়। কিন্তু এই সমস্যা সমাধানে নেয়া পদক্ষেপের সুফল নিয়েও প্রশ্ন ওঠে।

এরকম বাস্তবতায় এবার তিনটি প্রধান সড়কে রিকশা বন্ধের উদ্যোগ নিয়েছে সিটি করপোরেশন। কুড়িল থেকে বাড্ডা, রামপুরা, খিলগাঁও হয়ে সায়েদাবাদ, গাবতলী থেকে শ্যামলী, আসাদ গেট, সায়েন্স ল্যাব হয়ে আজিমপুর এবং সায়েন্সল্যাব থেকে শাহবাগ এই তিনটি প্রধান সড়কে রোববার থেকে রিকশা চলবে না।

কিন্তু বিশৃঙ্খল গণপরিবহন ব্যবস্থা আর অপ্রশস্ত  ও দখল হওয়া ফুটপাত সমস্যা সমাধান না করে, রিকশা বন্ধ করায় ক্ষোভ জানিয়েছেন নাগরিকরা। জীবিকা নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন রিকশাচালকরাও।

উত্তর সিটির মেয়র মনে করেন, দীর্ঘমেয়াদে সড়কে শৃঙ্খলা ফেরাতে রিকশা বন্ধের বিকল্প নেই। খুব শিগগিরই এইসব সড়কে নতুন বাস চালুর পরিকল্পনার কথাও জানান তিনি।

একজন নগর পরিকল্পনাবিদ মনে করেন, যানজটের জন্য শুধু রিকশা দায়ী নয়। ব্যক্তিগত যানবাহনের যথেচ্ছ ব্যবহার, অনুমোদনও বড় একটি কারণ।

ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের একটি সাম্প্রতিক গবেষণায় বলা হয়েছে, রাজধানীর রাস্তার ৭৬ শতাংশ জায়গাজুড়ে চলে ব্যক্তিগত গাড়ি। এই মহানগরীতে প্রাইভেট কার আছে আড়াই লাখ।

ভিডিও নিউজ-

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

জাতীয় খবর