channel 24

ব্রেকিং নিউজ

  • চ্যারিটেবল মামলা: খালেদা জিয়াকে জামিন দেননি আপিল বিভাগ...

  • মেডিকেল রিপোর্টের ওপর ভিত্তি করে উন্নত চিকিৎসার নির্দেশ

বাজেটে ধনীদের সুবিধা দেয়া হয়েছে বেশি: সিপিডি

বাজেটে ধনীদের সুবিধা দেয়া হয়েছে বেশি: সিপিডি

প্রস্তাবিত বাজেটকে অর্থনৈতিক অপশাসনের সুবিধাভোগীদের বাজেট বলে অভিহিত করলো, সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি)। রাজধানীর লেকশোর হোটেলে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে এ কথা বলেন, সিপিডির সম্মানীয় ফেলো ডক্টর দেবপ্রিয় ভট্টাচার্য। সংস্থাটির মতে, বাজেটে কালো টাকা সাদা করার বিষয়টি এখন স্বাভাবিক নিয়মে পরিণত হয়েছে। যা সংবিধান পরিপন্থী। এ বাজেটে গরিব ও মধ্যবিত্ত নয়, ধনীদের সুবিধা দেয়া হয়েছে বলেও দাবি সিপিডির।

'সমৃদ্ধির সোপানে বাংলাদেশ, সময় এখন আমাদের' এমন প্রতিপাদ্য নিয়েই প্রথমবারের মত বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তবে সেই সময়টা যে দেশের ঠিক কতভাগ মানুষের জন্য, তা নিয়ে সন্দেহ থেকেই গেল। বাড়েনি সাধারণের করমুক্ত আয়ের সীমা। দাম কমার যে তালিকা সেই সুবিধারও কতটুকু ব্যবসায়ীরা পাবেন, আর কতটুকু সাধারণ মানুষ, তা নিয়েও রইল সংশয়। উল্টোদিকে বাড়ল সারচার্জের ক্ষেত্রে করমুক্ত সম্পদের পরিমাণ। দেওয়া হল কালো টাকা সাদা করার সুযোগ। 

সবমিলিয়ে তাই সিপিডির মূল্যায়ন এ বাজেটে ধনীরাই সুবিধা পাবেন বেশি।

বাজেটে কর্মসংস্থান বৃদ্ধি আর বেশি বেশি মানুষকে করের আওতায় আনার কথা বলা হলেও কীভাবে তা হবে, নেই রূপরেখা। শিক্ষা ও স্বাস্থ্যের বরাদ্দেও উপক্ষিত থাকল নিম্ন ও মধ্যবিত্ত। সিপিডির মতে, সাধারণকে বাদ দিয়ে উচ্চ প্রবৃদ্ধি অর্জনের যে সরকারি স্বপ্ন, তা মুখ থুবড়ে পড়তে পারে দীর্ঘমেয়াদে।

সংস্থাটির মতে, বিভিন্ন খাতে ভ্যাটের যে বাড়তি হার তার ভারও শেষ পর্যন্ত নিতে হবে আমজনতাকেই।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

জাতীয় খবর