channel 24

সর্বশেষ

  • মানবিক কারণে রোহিঙ্গাদের আশ্রয় দেয়া হলেও ধ্বংস হয়েছে বন...

  • বৃক্ষমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা...

  • পরিবেশ দূষণ রোধে সবাইকে সচেতন হওয়ার আহবান

  • চট্টগ্রাম থেকে নিখোঁজের ১১ দিন পর বনানীর বাসায় পৌঁছেছেন...

  • সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী সোহেল তাজের ভাগনে সৌরভ

  • জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার নথি প্রস্তুত...

  • আজ হাইকোর্টে আসার সম্ভাবনা, রোববার জামিন আবেদন: জয়নুল আবেদীন

  • নুসরাত হত্যা: আদালতে হাজির করা হয়েছে ১৬ আসামিকে

  • পায়রা বিদ্যুৎ কেন্দ্রে শ্রমিক নিহতের ঘটনায় তদন্ত কাজ শুরু...

  • ৭ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ জেলা প্রশাসকের

  • বিশ্বকাপ: বিকাল সাড়ে ৩টায় অস্ট্রেলিয়ার মুখোমুখি বাংলাদেশ

চীনের সহায়তায় চলমান কাজের গতি বাড়ানোর তাগিদ রেলপথ মন্ত্রীর

চীনের সহায়তায় চলমান কাজের গতি বাড়ানোর তাগিদ রেলপথ মন্ত্রীর

রেলপথ মন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূতকে চীনের সহায়তায় বাংলাদেশ রেলওয়েতে চলমান প্রকল্পগুলোর কাজের গতি বাড়াতে সহায়তার অনুরোধ জানিয়েছেন।

রেলপথ মন্ত্রী আজ রেলভবনে বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূতের সাথে সাক্ষাত করতে আসলে এ অনুরোধ জানান ।

রেলপথ মন্ত্রী এ সময় বলেন, বর্তমানে চীনের ঠিকাদারী প্রতিষ্ঠান পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প সহ অনেক বড় প্রকল্পে কাজ করছে। পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প সরকারের অগ্রাধিকার প্রকল্পের একটি। কাজেই কাজের গুনাগুন ঠিক রেখে নির্ধারিত সময়ে শেষ করতে ঠিকাদারকে চাপে রাখার জন্য রাষ্ট্রদূতকে অনুরোধ করেন।

রেলপথ মন্ত্রী এ সময় বলেন, সারাদেশকে পর্যায়ক্রমে ডুয়েলগেজে রুপান্তরের উদ্যোগ নেয়া হয়েছে। এজন্য চীন সরকারের কাছে প্রয়োজনীয় আর্থিক সহায়তার আহ্বান জানান। তাছাড়া বাংলাদেশী শিক্ষাথীদের চীনে কারিগরী প্রশিক্ষনের ব্যবস্থা গ্রহণের অনুরোধ করেন, যাতে এরা দেশের উন্নয়নমূলক কাজে লব্ধ জ্ঞান কাজে লাগাতে পারে।
বিশেষ করে রেলওয়েতে যন্ত্রকৌশল ও পুরকৌশল বিষয়ে প্রশিক্ষনের ব্যবস্থা গ্রহণের উপর অগ্রাধিকার দেন। রেলপথ মন্ত্রী এ সময় রোহিঙ্গাদের দ্রুত ফিরিয়ে নিতে সহায়তার জন্যও রাষ্ট্রদূতকে অনুরোধ জানান।  

এ সময় বর্তমানে চলমান এবং ভবিষ্যতে  চীনের অর্থায়নে গৃহীত সম্ভাব্য প্রকল্প নিয়ে বিস্তারিত আলোচনা হয়। বিশেষ করে জি টু জি ভিত্তিতে যে ৪ টি প্রকল্প চলছে, পদ্মা সেতু রেল সংযোগ, ঈশ্বরদী-জয়দেবপুর সেকশনে ডুয়েলগেজ ডাবল লাইন নির্মাণ, আখাউড়া-সিলেট সেকশনকে ডুয়েলগেজে রুপান্তর প্রকল্প এবং জয়দেবপুর-ময়মনসিংহ-জামালপুর সেকশনে ডুয়েলগেজ লাইন নির্মাণ প্রকল্প নিয়ে আলোচনা হয়।
 
চীনের রাষ্ট্রদূত এ সময় বাংলাদেশে হাইস্পীড ট্রেন নির্মাণে সহায়তার আগ্রহ প্রকাশ করে বলেন চীন এখন উন্নত প্রযুক্তি ব্যবহার করে উচ্চ গতির ট্রেন চালাচ্ছে। এ দেশে আমরা দ্রুত গতির ট্রেন নির্মানে আগ্রহী। এছাড়া চলমান প্রকল্পগুলোর কাজের গতি বাড়ানোর বিষয়ে ঠিকাদারদের সাথে যোগাযোগ অব্যাহত আছে বলে রাষ্ট্রদূত জানান।

এ সময় রেলপথ মন্ত্রণালয়ের সচিব মোঃ মোফাজ্জেল হোসেন, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক কাজী মোঃ রফিকুল আলম, এবং প্রকল্প পরিচালকগণ সহ সংশ্লিষ্ট রেলওয়ের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

জাতীয় খবর