channel 24

ব্রেকিং নিউজ

  • অবৈধ ক্যাসিনো ব্যবসা: রাজধানীর গুলশানে ঢাকা মহানগর...

  • দক্ষিণ যুবলীগের সাংগঠনিক সম্পাদক খালেদ ভূঁইয়া আটক...

  • মতিঝিলে ফকিরেরপুল ইয়ংমেনস ক্লাবে অভিযানে আটক ১৪২

মুক্তিযোদ্ধাদের ন্যূনতম বয়স ১২ বছর ৬ মাসের প্রজ্ঞাপন অবৈধ: হাইকোর্ট

মুক্তিযোদ্ধাদের ন্যূনতম বয়স ১২ বছর ৬ মাসের প্রজ্ঞাপন অবৈধ: হাইকোর্ট

মুক্তিযোদ্ধাদের ন্যূনতম বয়স ১২ বছর ৬ মাস করে সরকারের প্রজ্ঞাপন অবৈধ বলে ঘোষণা করেছেন হাইকোর্ট। সেইসাথে গবেষণা ছাড়া বয়স নির্ধারণে, বিস্ময় ও ক্ষোভ করেছেন আদালত। আদালত বলছেন, মুক্তিযোদ্ধাদের বয়স ও সংজ্ঞা ফ্রেমে বাঁধা যাবে না।

১৬টি পৃথক রিট আবেদনের শুনানি শেষে বিচারপতি শেখ আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয় গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ রোববার (১৯ মে) এই আদেশ দেন।

একাত্তরে বয়স কত থাকলে, মুক্তিযোদ্ধার মর্যাদা পাবেন, তা পাল্টানো হয়েছে বেশ কবার। ২০১৬ সালে প্রথম গেজেটে বলা হয়, ১৯৭১ সালের ২৬ মার্চ পর্যন্ত মুক্তিযোদ্ধার বয়স হতে হবে ন্যুনতম ১৩ বছর। পরে এক পরিপত্রে তা কমিয়ে করা হয় ১২ বছর ৬ মাস। এতেও তালিকা থেকে বাদ পড়েন বেশ কয়েকজন মুক্তিযোদ্ধা। তাদেরই ১৬ জন শরণাপন্ন হন হাইকোর্টের।

সেই মামলার রায়ে হাইকোর্ট বলেন, শুধু বাংলাদেশ নয়, পৃথীবির কোথাও মুক্তিযোদ্ধাদের বয়সের ফ্রেমে বাঁধা যায় না। গত ৪৫ বছর ধরে যারা সব সুবিধা পেয়ে আসছে, তাদের এক পরিপত্রে বঞ্চিত করা যুক্তযুক্ত নয়। পরে অবৈধ ঘোষণা করেন সব কটি পরিপত্র। সেই সঙ্গে অসাংবিধানিক ঘোষণা করা হয়, মুক্তিযোদ্ধাদের বয়স নির্ধারণের বিষয়টি।

রিটকারী আইনজীবী ওমর সাদাত বলেন, আদালত বলেছেন, কোন রকম চিন্তা ভাবনা ছাড়াই আইনটা করা হয়েছে। এক পর্যায়ে তিনি কেদে ফেলেন কোর্টের মধ্যে। তিনি অত্যন্ত আবেগপ্রবণ হয়ে বলেন, যেটার উপর ভিত্তি করে আমাদের দেশ গঠিত হয়েছে। তাদের যদি অস্বীকার করি, তাহলে আমরা সামনের দিকে এগোতে পারবনা।

এ আদেশে খুশি মুক্তিযোদ্ধারাও।  

আর ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেসুর রহমান জানান, পূর্ণাঙ্গ রায় পাওয়ার পর এ আদেশের বিরুদ্ধে আপিলের বিষয়ে চিন্তা ভাবনা করা হবে।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

জাতীয় খবর