channel 24

সর্বশেষ

  • ঈদের আগের ৭ ও পরের ৫ দিন সিএনজি ও পেট্রোল পাম্প ২৪ ঘণ্টা খোলা...

  • আগের ৩ দিন ট্রাক, কাভার্ড ভ্যান চলাচল বন্ধ থাকবে: কাদের

  • ভারতের লোকসভা নির্বাচন: বিজেপি জোট এগিয়ে ৩২৬ আসনে...

  • কংগ্রেস জোট ১০৫ আসনে; পশ্চিমবঙ্গে বিজেপি-তৃণমূল হাড্ডাহাড্ডি লড়াই...

  • বসিরহাটে এগিয়ে নুসরাত; যাদবপুরে মিমি চক্রবর্তী; ঘাটালে এগিয়ে দেব

দুধে সিসার বিষয়ে করা রিপোর্টে সন্দেহ আছে: হাইকোর্টকে বিএসটিআই

দুধে সিসার বিষয়ে করা রিপোর্টে সন্দেহ আছে: হাইকোর্টকে বিএসটিআই

বাজারে প্রাপ্ত দুধের ৯৬টি নমুনার মধ্যে ৯৩ টিতেই মানব স্বাস্থ্যের জন্যে ক্ষতিকর ব্যাকটেরিয়া রয়েছে এই রিটের গ্রহনযগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছে বিএসটিআই।

বুধবার (১৫ মে) সকালে বিএসটিআই এর আইনজীবী আদালতেকে বলেন, যে প্রক্রিয়ায় দুধের নমুনা সংগ্রহ করেছিলো ফুড সেফটি ল্যাবরেটরি সেটিও সঠিক হয়নি।

পরে এ রিপোর্টের যথর্থতা যাচায়ে ফুড সেফটি ল্যাবরেটরির এক গবেষককে ২১ মে আদালতে হাজির হতে বলা হয়। একই সাথে আগামী এক মাসের মধ্যে দুধ পরীক্ষা করে বিএসটিআই ও নিরাপদ খাদ্য কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন আদালত।

এছাড়া  হাইকোর্ট বলেন, কোন কোন কোম্পানির দুধ ক্ষতিকর, তা জানতে চায় সাধারণ মানুষ। ক্ষতিকর দুধের তালিকা তৈরি করুন।   

এর আগে দুধে সীসা ঠেকাতে উৎপাদন থেকে বাজারজাত পর্যন্ত কড়া নজরদারি বাড়ানোর বিষয়ে কর্মপরিকল্পনা হাইকোর্টে পেশ করে বিএসটিআই।

এসময় পাস্তুরিত দুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান সমুহকে দুধের মড়কে ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার নিচে সংরক্ষন করুন এমন সতর্কবানী সংযোজনের নির্দেশ দেয়া হয়।

এছাড়াও প্রতিষ্ঠানগুলোকে লাইসেন্স নবায়ন ও নতুন লাইসেন্স দেয়ার ক্ষেত্রে পূর্বশর্ত হিসেবে আরোপের জন্য বিএসটিআইকে চিঠি দেয়া হয়।

পরিচালক আইপিএইচ ও মহাপরিচালক প্রানিসম্পদ অধিদপ্তর কর্তৃক প্রদত্ত তথ্যের ভিত্তিতে প্রাথমিক পর্যায়ে কাচা দুধের দুষণ শনাক্তকরনের লক্ষে নমুনা সংগ্রহ ও পরীক্ষার কার্যক্রম গ্রহন করা হয়েছে।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

জাতীয় খবর