channel 24

সর্বশেষ

  • ঈদের আগের ৭ ও পরের ৫ দিন সিএনজি ও পেট্রোল পাম্প ২৪ ঘণ্টা খোলা...

  • আগের ৩ দিন ট্রাক, কাভার্ড ভ্যান চলাচল বন্ধ থাকবে: কাদের

  • ভারতের লোকসভা নির্বাচন: বিজেপি জোট এগিয়ে ৩২৬ আসনে...

  • কংগ্রেস জোট ১০৫ আসনে; পশ্চিমবঙ্গে বিজেপি-তৃণমূল হাড্ডাহাড্ডি লড়াই...

  • বসিরহাটে এগিয়ে নুসরাত; যাদবপুরে মিমি চক্রবর্তী; ঘাটালে এগিয়ে দেব

তরল দুধের ৯৬টি নমুনার ৯৩টিতে ক্ষতিকর উপাদান

তরল দুধের ৯৬টি নমুনার ৯৩টিতে ক্ষতিকর উপাদান

বাজারের অধিকাংশ তরল ও প্যাকেটজাত দুধে সিসা ও মানবদেহের জন্য ক্ষতিকর উপাদান রয়েছে। হাইকোর্টে দেয়া নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের প্রতিবেদনে উঠে এসেছে এই ভয়াবহ তথ্য। সকালে হাইকোর্টে এ রিপোর্টে দাখিল করা হয়। তবে কোন কোন কোম্পানির দুধে এরকম ক্ষতিকর উপাদান রয়েছে, তা রিপোর্টে উল্লেখ না করায় অসন্তোষ প্রকাশ করেছেন আদালত।

দুধকে বলা হয় আদর্শ খাবার। কিন্তু তাও আর নিরাপদ নেই। গেলো ফেব্রুয়ারিতে ন্যাশনাল ফুড সেফটি ল্যাবরেটরির এক প্রতিবেদনে বলা হয়, বাজারে যে গরুর দুধ পাওয়া যায়, তাতে রয়েছে মানবদেহের জন্য ক্ষতিকর মাত্রাতিরিক্ত সীসা। তারই সূত্রে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষকে, পরীক্ষা-নিরীক্ষা করে আলদা প্রতিবেদন দেয়ার নির্দেশ দেন হাইকোর্ট। 

সকালে যা আদালতে জমা দেয়, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ। এতে বলা হয়েছে, খোলা অবস্থায় বিক্রি হওয়ায় তরল দুধের ৯৬টি নমুনার, ৯৩টিতেই মিলেছে সীসাসহ বিভিন্ন অনুজীবের অস্তিত্ব। আর প্যাকেটজাত দুধের ৩১টি নমুনার ১৮টিতেই রয়েছে ক্ষতিকর উপাদান। তবে কোন কোন ব্রান্ডের দুধে ক্ষতিকর উপাদান মিলেছে, তার নাম দিতে দেয়নি সংস্থাটি। আর এ নিয়ে ক্ষোভ জানান হাইকোর্ট। 

এদিকে, ঢাকা শহরে ওয়াসার পানি কোন কোন এলাকায় সবচেয়ে বেশি খারাপ তার তালিকা চেয়েছেন হাইকোর্টের অন্য একটি বেঞ্চে। এ সময় স্থানীয় সরকার মন্ত্রণালয় জানায়, ওয়াসার তিনটি ল্যাবে পানি পরীক্ষা করতে সময় লাগবে কমপক্ষে চার মাস। 

প্রতিবেদন হাতে পেলে আগামী সোমবার এ বিষয়ে আদেশ দেবেন হাইকোর্ট।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

জাতীয় খবর