channel 24

ব্রেকিং নিউজ

  • অবৈধ ক্যাসিনো ব্যবসা: রাজধানীর গুলশানে ঢাকা মহানগর...

  • দক্ষিণ যুবলীগের সাংগঠনিক সম্পাদক খালেদ ভূঁইয়া আটক...

  • মতিঝিলে ফকিরেরপুল ইয়ংমেনস ক্লাবে অভিযানে আটক ১৪২

শিক্ষা প্রতিষ্ঠানের ঝুঁকিপূর্ণ ভবন জরিপের নির্দেশ হাইকোর্টের

শিক্ষা প্রতিষ্ঠানের ঝুঁকিপূর্ণ ভবন জরিপের নির্দেশ হাইকোর্টের

দেশের সকল সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল-কলেজ-মাদ্রাসা) ঝুকিপূর্ণ ভবন নির্ণয়ে সরকারকে জরিপ পরিচালনা করতে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

আগামী তিন মাসের মধ্যে এই জরিপকাজ পরিচালনা করে চিহ্নিত ঝুকিপূর্ণ ভবন নির্ণয় ও তা সংস্কারে কি পদক্ষেপ নেয়া হয়েছে প্রতিবেদন আকারে আদালতকে অবহিত করতে স্থানীয় সরকার বিভাগের সচিব, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী ও অতিরিক্ত প্রকৌশলীকে নির্দেশ দেয়া হয়েছে। এক রিট আবেদনের প্রেক্ষিতে বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্টের ডিভিশন বেঞ্চ গতকাল মঙ্গলবার এই আদেশ দেন। এছাড়া সকল শিক্ষা প্রতিষ্ঠানে ঝুঁকিমুক্ত ও নিরাপদ পরিবেশ নিশ্চিতে বিবাদীদেরকে নির্দেশ দিয়েছে আদালত।

গত ৬ মার্চ বরগুনার তালতলীর ছোটবগি পিকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাদের অংশ বিশেষ খসে পড়ে মানসুরা নামে তৃতীয় শ্রেনীর এক শিক্ষার্থী নিহত হয়। আহত হয় আরো কয়েক শিক্ষার্থী। এ নিয়ে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে হাইকোর্টে রিট করেন ল’ এন্ড লাইফ ফাউন্ডেশন। আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী হুমায়ুন কবির পল্লব। তিনি বলেন, শিক্ষা জাতির মেরুদন্ড। কিন্তু শিক্ষা প্রতিষ্ঠানের অধিকাংশ ভবন ঝুঁকিপূর্ণ। এই ঝুঁকিপূর্ণ ভবনের নিচে পাঠদান করতে গিয়ে অনেক শিক্ষার্থী আতংকিত থাকেন। তারা সঠিকভাবে পড়াশুনায় মনোনিবেশ করতে পারছেন না। একারনে শিক্ষা প্রতিষ্ঠানের ভবনগুলো সংস্কারের দিকে সরকারের নজর দেওয়া দরকার।

এ সময় রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মোতাহার হোসেন সাজু। শুনানি শেষে হাইকোর্ট অন্তবর্তিকালীন আদেশের পাশাপাশি রুল জারি করে। রুলে শিক্ষা প্রতিষ্ঠানের নিরাপদ পরিবেশ নিশ্চিত করতে বিবাদীদের নিষ্ক্রিয়তাকে কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চাওয়া হয়েছে।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

জাতীয় খবর