channel 24

সর্বশেষ

  • ঈদের আগের ৭ ও পরের ৫ দিন সিএনজি ও পেট্রোল পাম্প ২৪ ঘণ্টা খোলা...

  • আগের ৩ দিন ট্রাক, কাভার্ড ভ্যান চলাচল বন্ধ থাকবে: কাদের

  • ভারতের লোকসভা নির্বাচন: বিজেপি জোট এগিয়ে ৩২৬ আসনে...

  • কংগ্রেস জোট ১০৫ আসনে; পশ্চিমবঙ্গে বিজেপি-তৃণমূল হাড্ডাহাড্ডি লড়াই...

  • বসিরহাটে এগিয়ে নুসরাত; যাদবপুরে মিমি চক্রবর্তী; ঘাটালে এগিয়ে দেব

ঘূর্ণিঝড় ফণীর গতিপথ

ঘূর্ণিঝড় ফণীর গতিপথ

বঙ্গোপসাগরে সৃষ্ট অতি প্রবল ঘূর্ণিঝড় ফণী শক্তি বাড়িয়ে ভারতের ওডিশার দিকে অগ্রসর হচ্ছে।

ভারতের আবহাওয়া দপ্তর জানান, আগামী শুক্রবারের (৩ এপ্রিল) মধ্যে ঘূর্ণিঝড়টি প্রচণ্ড শক্তিশালী রুপ নিয়ে ওডিশা উপকূলে আঘাত হানতে পারে।

তাঁরা আরও জানান, মঙ্গলবার (৩০ এপ্রিল) রাতে ঘূর্ণিঝড়টির অবস্থান ছিল চেন্নাইয়ের প্রায় ৬৯০ কিলোমিটার দূরের বঙ্গোপসাগরে। স্থলভূমিতে ঢোকার সময় তার গতিবেগ হতে পারে ঘণ্টায় ১৭০ থেকে ২০০ কিলোমিটার।

প্রবল শক্তিশালী হয়ে আসা ঘূর্ণিঝড় ফণীর কারণে চট্টগ্রাম সমুদ্রবন্দরকে ৬ নম্বর বিপদ সংকেত এবং মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত দেখাতে বলছে বাংলাদেশ আবহাওয়া অধিদফদতর।

বৃহস্পতিবার (২ মে) সকালে আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে জানায়, ঘূর্ণিঝড় ফণী বৃহস্পতিবার সকাল ৯ টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে এক হাজার ১ হাজার ৬৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে এক হাজার ২৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৯১৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৯২৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও ঘণীভূত হয়ে উত্তর বা উত্তর-পূর্ব দিকে অগ্রসর হতে পারে।

এদিকে ঘূর্ণিঝড় ফণী ওডিশায় আঘাত হানার পর অভিমুখ হবে পশ্চিমবঙ্গের দিকে। 'ফণী' পশ্চিমবঙ্গে আঘাত হানার বেশ ভালো সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। ঝড়ো হাওয়া এবং প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত হতে পারে রাজ্যটির উপকূলবর্তী অঞ্চল।

ভারতের যে চারটি রাজ্যে ফণীর আঘাত হান্তে পারে তা হলো- পশ্চিমবঙ্গ, ওডিশা, তামিলনাড়ু এবং অন্ধ্রপ্রদেশ।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

জাতীয় খবর