channel 24

সর্বশেষ

  • ভোটের তারিখ পরিবর্তনে সরকারের আপিত্ত নেই: কাদের

  • বিএনপির সমর্থনে জনগণ রাস্তায় নেমে এসেছে: মির্জা ফখরুল

  • ভোট ও পূজা একদিনে হলেও আইন-শৃঙ্খলার অবনতি হবে না: স্বরাষ্ট্রমন্ত্রী

  • তুরাগ তীরে জুমার নামাজে লাখো মুসল্লির ঢল

বিজিএমইএ ভবন নিয়ন্ত্রিত পদ্ধতিতে ভাঙাই যুক্তিযুক্ত

বিজিএমইএ ভবন নিয়ন্ত্রিত পদ্ধতিতে ভাঙাই যুক্তিযুক্ত

হাতিরঝিলে বিজিএমইএ ভবন কন্ট্রোল ডেমোলিশন বা নিয়ন্ত্রিত পদ্ধতিতে ভাঙাই যুক্তিযুক্ত হবে। এমন মত রাজউকের সাবেক প্রধান প্রকৌশলীর। জানান, এতে পরিবেশের ওপর কোনো প্রভাব পড়বে না। এড়ানো যাবে দুর্ঘটনাও। পুরো প্রক্রিয়াটি শেষ হতে সময় লাগবে, মাসখানেক।

বিশ্বের বিভিন্ন দেশে পুরানো কিংবা ঝুঁকিপূর্ণ ভবন ভাঙ্গতে, এমন কন্ট্রোল ডেমোলিশন বা নিয়ন্ত্রিত পদ্ধতিতে ধ্বংসের প্রযুক্তি ব্যবহার করা হয়।

তবে বাংলাদেশে এর ব্যবহার এখনও দেখা যায়নি। ২০০৭ সালে রাজধানীর বিজয় সরণীতে, র‍্যাংগস ভবন ভাঙ্গতে সর্বপ্রথম এই প্রক্রিয়া ব্যাবহারের কথা বলা হয়। কিন্ত সে সময় নানান দিক বিবেচনায় সেই সিদ্ধান্ত থেকে সরে আসে রাজউক। যার মাসুলও গুনতে হয় তাদের। প্রচলতি পদ্ধতিতে ভাঙ্গতে গিয়ে, প্রাণ যায় বেশ কজনের।

এবার দেশের সর্বোচ্চ আদালতের নির্দেশে ভাঙ্গা হচ্ছে, রাজধানীর কারওয়ান বাজারের বিজিএমই ভবন। এজন্য এরইমধ্যে দরপত্র আহ্বান করেছে রাজউক। বলা হচ্ছে, কন্ট্রোল ডেমোলিশন পদ্ধতিতে ভাঙ্গা হবে ভবনটি।  

রাজউকের সাবেক এই প্রধান প্রকৌশলীর মতে, এ পদ্ধতি ব্যবহারই যুগোপযোগী সিদ্ধান্ত। তবে প্রথমবার হওয়ায়, দরকার পড়বে অন্যদেশের সহযোগিতা।

তিনি জানান, এই পদ্ধতিতে আশপাশের ভবন কিংবা পরিবেশে কোনো প্রভাব পড়বে না। তবে প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে মাসখানেক সময় লাগবে।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

জাতীয় খবর